শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
কী করলে দাড়ি দ্রুত লম্বা হয়?
আমার বার্তা ডেস্ক :
২৬ নভেম্বর, ২০১৯ ১২:০০:৩০
প্রিন্টঅ-অ+


পুরুষের সৌন্দর্য ফুটে ওঠে দাড়িতে। মুখভর্তি ঘন দাড়ি পুরুষকে এনে দেয় আলাদা সৌন্দর্য। কিন্তু অনেকেই দাড়ি নিয়ে সমস্যায় পড়ছেন। ইচ্ছে থাকলেও দাড়ি লম্বা হচ্ছে না কিছুতেই। খানিকটা বেড়েই তারপর যেন গুটিসুটি মেরে বসে থাকে। আপনার সমস্যাও এমন হলে মন খারাপ করার কিছু নেই। বরং প্রাকৃতিক কিছু উপায়েই এর সমাধান করতে পারবেন। চলুন উপায়গুলো জেনে নেয়া যাক-

আমাদের চুলের যত্নে যেমন নারিকেল তেল কার্যকরী তেমনই দাড়ির ক্ষেত্রেও। নারিকেল তেলের ম্যাসাজ আপনার দাড়ির বৃদ্ধি বাড়াতে পারে। ১ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে সেটি তুলোর সাহায্যে মুখে লাগান এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলের জন্য সপ্তাহে তিনবার এটি করতে পারেন।

আমলকি বা আমলায় আছে অনেক গুণ। এটি চুলের বৃদ্ধির জন্য পরিচিত। আঙুলের সাহায্যে ৫ মিনিট আপনার মুখে আমলা তেল ম্যাসাজ করুন। এরপর ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অনেকে মনে করেন, ঘন ঘন দাড়ি কাটলে দাড়ি ভালো হয়, তাড়াতাড়ি বৃদ্ধি হয় এবং ঘন হয়। কিন্তু, এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি বা প্রমাণ নেই। দাড়ি ওঠার পর সময় তা বাড়তে দিন, তার ৪-৬ সপ্তাহ পরে দাড়ি কাটুন।

পেঁয়াজের রসে সালফার থাকে। তাই, পেঁয়াজের রস মুখের লাগালে তা দাড়ি বাড়তে সাহায্য করে।

দ্রুত দাড়ি লম্বা করতে চাইলে ইউক্যালিপটাস জাতীয় ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে দ্রুত দাড়ি বৃদ্ধি হয়।

২ টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ দারুচিনি গুঁড় মিশিয়ে নিন। এটি আপনার মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন এবং পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলের জন্য এই মিশ্রণটি সপ্তাহে কমপক্ষে দুইবার ব্যবহার করুন।

এসব ছাড়াও ভেতর থেকে সুস্থ থাকা অর্থাৎ সঠিক ডায়েট গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ। দাড়ির বৃদ্ধির জন্য আপনার ডায়েটে ভিটামিন এ, সি এবং ই অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।



আমার বার্তা/২৬ নভেম্বর ২০১৯/জহির



 


আরো পড়ুন