শিরোনাম :

  • সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন নিম্নবিত্তদের মাঝে মাস্ক বিতরণ ও বাজার তদারকি ভোক্তার বুড়িগঙ্গা-সদরঘাটের মাঝি-কুলি-দিনমজুরদের পাশে বিআইডব্লিউটিএ আমিরাতে নতুন ১০২ জন করোনায় আক্রান্ত, মোট ৫৭০
হ্যান্ডশেক করেই বুঝে নিন মানুষটি কেমন!
আমার বার্তা ডেস্ক :
০৭ ডিসেম্বর, ২০১৯ ১২:১০:৩১
প্রিন্টঅ-অ+


অপর একজন মানুষকে কখনোই সম্পূর্ণভাবে বোঝা সম্ভব নয়। তবে এটা ঠিক যে বিভিন্ন লক্ষণ দেখে মানুষ সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যায়। কোনো মানুষের বডি ল্যাঙ্গুয়েজ থেকে তার সম্পর্কে জানা যেতে পারে, যদি আপনি শরীরের ভাষা পড়তে সক্ষম হন। নতুন পরিচিত কারও সম্পর্কে ধারণা পেতে আপনাকে সাহায্য করতে পারে হ্যান্ডশেক। হ্যান্ডশেকের মাধ্যমে অপর মানুষটি সম্পর্কে আপনি কিছুটা হলে বুঝতে পারবেন। কিভাবে? জেনে নিন-

যার সঙ্গে হ্যান্ডশেক করছেন তার হাতের তালু যদি ঘামে ভিজে থাকে, তাহলে বুঝবেন সামনের মানুষটি রীতিমত ভয় পেয়ে আছেন। খুব সম্ভবত তার আত্মবিশ্বাসের অভাব রয়েছে। আর সেই কারণেই ঘাবড়ে আছেন তিনি।

খেয়াল করুন যার সঙ্গে হ্যান্ডশেক করছেন, তার হাত খুব ঠান্ডা কি না। যদি তার হাত ঠান্ডা থাকে তবে বুঝবেন মানুষটি আপনার সঙ্গে আলাপে খুব একটা আগ্রহী নন। ঠান্ডা হাতে যারা হ্যান্ডশেক করেন, তারা খুব একটা মিশুক হন না, নিজকে নিয়েই থাকতে ভালোবাসেন।

অনেকে আছেন যারা খুব আগ্রহ নিয়ে জোরে জোরে বারবার হাত ঝাঁকিয়ে এবং খুব জোরে চাপ দিয়ে হাত মেলান, তাদের সব সময় বিশ্বাস না করাই ভালো। হতে পারে তিনি অতিরিক্ত আগ্রহ দেখিয়ে আসলে কিছু আড়াল করার চেষ্টা করছেন।

আন্তরিকতা কিভাবে বুঝবেন? অনেকে আছেন যারা একহাত দিয়ে হাত মিলিয়ে অন্যহাতটি সেই হাতের উপরে রেখে হ্যান্ডশেক করেন। কারোর প্রতি মনযোগ ও ভালোবাসা বোঝাতেই এভাবে হ্যান্ডশেক করা হয়ে থাকে।



আমার বার্তা/০৭ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন