শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
বিয়ের আগে চাপমুক্ত থাকতে যা করবেন
আমার বার্তা ডেস্ক :
০৪ জানুয়ারি, ২০২০ ১১:৩৫:১০
প্রিন্টঅ-অ+


বিয়ের এই মৌসুমে নতুন জীবনের সূচনা করছেন অনেকেই। বিয়ের আনুষ্ঠানিকতা সামলানোর হাজারটা ঝামেলা পেরিয়ে নিজের জন্য সময় বের করাই মুশকিল পড়ে। এরপর আছে নানাজনের নানা মত। নতুন সব সম্পর্কের সঙ্গে মানিয়ে নিয়ে চলা। তাই বিয়ের আগে-পড়ে বর-কনেকে বেশ চাপ সামলে চলতে হয়। এতসব চাপ সামলে নিজেকে ঝরঝরে রাখতে বিয়ের আগেই মেনে চলুন কিছু টিপস-

এক সপ্তাহ আগে থেকে বিশ্রাম: সবরকম দাওয়াত, পার্টি থেকে নিজেকে আড়াল রাখুন অন্তত এক সপ্তাহ আগে থেকে। ব্যাচেলর পার্টি বলুন বা আত্মীয়ের বাড়ি বেড়ানো- এই মুহূর্তে সব বন্ধ রাখুন। এই এক সপ্তাহ নিজেকে সময় দিন। বিশ্রাম নিন। নিজেকে নিয়ে ভাবুন। এই সময়টা বর-কনে দুজনেরই রিল্যাক্স করা প্রয়োজন।

তাড়াতাড়ি ঘুমাতে যান: বিয়ের কয়েকদিন আগে থেকেই আত্মীয়-পরিজন আসতে শুরু করবে। আবার বিয়ের পরেও নতুন জীবনে অভ্যাস্ত হতে সময় লাগবে। তাই বিয়ের আগের সময়টাতে একটু তাড়াতাড়ি ঘুমাতে যান। ঘুমের সময় মোবাইল বা সব ধরনের গ্যাজেট থেকে দূরে থাকুন। আলো বন্ধ করে দিন আর ঘুমানোর চেষ্টা করুন। কয়েকদিনের ভালো ঘুম আপনাকে পরবর্তীতে সতেজ থাকতে সাহায্য করবে।

সকালে স্বাস্থ্যকর নাস্তা: সকালে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। কারণ বিয়ের সময়ে বর-কনে দু’জনেরই নানা রকম ভারী খাবার খাওয়া হয়। এমনকী সময়মতো খাওয়া হয়ে ওঠে না। তাই সকালের খাবারটা পেট ভরে খান। দুধ, ফল, ওটস, কর্নফ্লেক্স, চিড়া ইত্যাদি খেতে পারেন। এতে বিয়ের আগে চেহারায় উজ্জ্বলতা চলে আসবে।

নতুন জুতা পরে হাঁটুন: নতুন জুতা আগে থেকে পরার অভ্যাস না করে নিলে বিয়ের দিন পরতে কষ্ট হবে। কারণ নতুন জুতা পরলে পায়ে ফোসকা পড়ার ভয় থাকে। বিয়ের চকমকে জুতাটি হয়তো বিয়ের দিনের পরে আর পরাই হবে না। তাই বিয়েতে জুতা পরে যাতে হাঁটতে কষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখুন। আগে থেকেই পরে অভ্যাস করে রাখুন।

এবং শরীরচর্চা: বিয়ের আগেআগে ব্যায়ামের অভ্যাস করুন। এতে শরীর তো ভালো থাকবেই, সঙ্গে মানসিক চাপও অনেকটা কমবে। তাছাড়া বিয়ের সময়ে নানা মুখরোচক খাবার খেয়ে ওজন বাড়ার যে ভয়টা থাকে, তাও অনেকটা কমবে।



আমার বার্তা/০৪ জানুয়ারি ২০২০/জহির





 


আরো পড়ুন