শিরোনাম :

  • ঢাকায় এসে ভাষা দিবসে হৃদরোগে ভারতীয় কবির মৃত্যু ‘বাংলা ফন্ট’ চালু করল জাতিসংঘ বোন-কন্যাকে নিয়ে শেখ হাসিনার সেলফি ৯ মাসের অন্তঃসত্ত্বা নার্সকে ‘হিরো’ সাজাতে গিয়ে বিপাকে চীন
মুখের এই ব্যায়ামগুলো আপনার বয়স কমিয়ে দেবে
আমার বার্তা ডেস্ক :
১২ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৪৮:০১
প্রিন্টঅ-অ+


বয়স ধরে রাখতে চান সবাই। বয়স বাড়লেও তার যেন মুখে না পড়ে, সেই গোপন আকাঙ্ক্ষাও লালন করেন অনেকে। কিন্তু একটু বয়স বাড়তেই মুখে তার ছাপ পড়ে সবার আগে। স্বাস্থ্যকর খাবার খাওয়া, সুস্থ জীবনযাপনের পরামর্শ তো প্রায় সবাই দিয়ে থাকেন, পাশাপাশি এবার জেনে নিন মুখের কিছু ব্যায়ামের কথা। যা আপনার বয়স কমিয়ে দেবে অনেকটাই-

ডাবল চিন কমাতে: শরীর ফিট হলেও ডাবল চিনের সমস্যা থাকে অনেকের। এটি আপনার বয়স বাড়িয়ে দেয় অনেকটাই। এক্ষেত্রে মাথা পেছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁটে নিচের ঠোঁট দিয়ে চেপে রাখুন, তারপর ঠোঁটের বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এসময় দুই হাতের করতল দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রতিদিন অন্তত চারবার এই ব্যায়াম করবেন। মাসখানেকের মধ্যে ফল পাবেন।

ত্বকের ভাঁজ এড়াতে: ভ্রু কুঁচকে থাকার অভ্যাস আছে অনেকের। অহেতুক এটি করতে যাবেন না বরং কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান এবং মোলায়েম হবে। দিনে আঁট থেকে দশবার এটি করুন।

হাসুন মন খুলে: হাসলে বয়স কমে এর পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে হাসিমুখের অনেকটা অংশ সরিয়ে ফেলে পেশীর ব্যায়াম হয় রক্ত সঞ্চালন ভালো হয়। তাই বয়স ধরে রাখতে সব সময় হাসিখুশি থাকুন। মন তো ভালো থাকবেই, বয়স কমতে থাকবে!

গালের ফোলা ভাব কমাতে: আপেলের মতো ফোলা ফোলা গাল কেবল শিশুর ক্ষেত্রেই মানায়। কিন্তু বড়দের ক্ষেত্রে এমন হলে সমস্যা। দেখতে বয়স্ক লাগে। আপনার যদি মনে হয় আপনার গাল দুটি বেশ ফোলা, সেই ফোলা ভাব কমাতে পারেন গালের পেশির ব্যায়াম করে। এতে গালের গঠন সুন্দর হয়।

চোখের নিচের কালি কমাতে: চোখের নিচি কালি পড়লে আপনাকে দেখতে বিপর্যস্ত লাগে। বয়স্কও মনে হয়। এটি দূর করতে এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন দিনে বিশ থেকে পঁচিশবার এটি করতে পারলে আপনার চোখ ভালো থাকবে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

মুখের ব্যায়াম করলে যেসব উপকার হয়:

* ত্বকে বলিরেখা পড়ে না সহজে,

* ত্বক টানটান থাকে,

* রক্ত সঞ্চালন ভালো হয়,

* ত্বকের পেশির গঠন মজবুত হয়,

* মুখে ক্লান্তির ছাপ পড়ে না বলে বয়স অল্প দেখায়।



আমার বার্তা/১২ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন