শিরোনাম :

  • প্রধানমন্ত্রী ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিলেন রাজধানীতে আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে ম্যাক্রোঁকে ডিম নিক্ষেপ? আগাম ভোট দিলেন বাইডেন
ফল ও সবজি সংরক্ষণের সঠিক পদ্ধতি জেনে নিন
আমার বার্তা ডেস্ক :
০৮ মার্চ, ২০২০ ১১:৩৮:২৫
প্রিন্টঅ-অ+


শাক-সবজি কিংবা ফল, সবকিছুর দামই চড়া। একটু সস্তায় পেলে তাই গাদাখানেক কিনে রাখার অভ্যাস অনেকেরই। আর বাড়িতে আনার পর তার বেশিরভাগই জমা করছেন ফ্রিজে? এদিক ক’দিন যেতে না যেতে দেখলেন বেশিরভাগই পচে গেছে? ফ্রিজে রাখার পরও পচে যাওয়া বা স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে অনেক খাবারে। তাই চলুন জেনে নেই ফল কিংবা শাক-সবজি কীভাবে সংরক্ষণ করলে বেশিদিন ভালো থাকে-

টমেটো: টমেটো ফ্রিজে রাখেন তো? এই ভুলটা প্রায় সবাই করে থাকে! টমেটো ফ্রিজে না রেখে একটি কাঠের ট্রেতে বোঁটার দিকটা নিচে রেখে টমেটো স্টোর করুন। ফ্রিজের বাইরে কোনো অন্ধকার অথচ বাতাস চলাচল করে এমন জায়গায় টমেটো রাখলে তা ধীরে ধীরে পেকে যাবে। একবারে পেকে গেলেই কেবল টমেটো ফ্রিজে রাখুন।

ফল: একটি ঝুড়িতে সব রকম ফল সাজিয়ে রাখেন? এটিও ভুল। আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে রাখবেন না, প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখুন। কলা যদি কিছুটা কাঁচা অবস্থায় কেনেন তবে কাঁদি থেকে আলাদা করবেন না, একেবারে গোড়ার দিকটা ক্লিং ফিল্মে মুড়িয়ে রেখে দিন। প্রতিবার একটি করে কলা আলাদা করে নিয়ে ফের ক্লিং র্যাপ মুড়িয়ে রেখে দেবেন।

আলু-পেঁয়াজ: অনেকেই আছেন যারা আলু আর পেয়াজ একসঙ্গে রাখেন। এমনটা ঠিক নয়। আলু আর পেঁয়াজ কখনো একসঙ্গে রাখবেন না, দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে ভরে খাটের বা সোফার নিচে রাখুন। পেঁয়াজ ভালো থাকে কাগজের ঠোঙায়। তবে ঠোঙার গায়ে কয়েকটি ছিদ্র করে নেবেন।

রসুন: রসুনও ঠিক পেঁয়াজের মতো রাখলেই হবে। কাগজের ঠোঙায় কিছু ছিদ্র করে নেয়াটা একান্ত প্রয়োজনীয়। বাতাস চলাচল হলে রসুন বেশিদিন ভালো থাকবে।

শাক: বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। ঝুড়িতে ভরে আলোহীন কিন্তু বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নেবেন। শাক তাজাই থাকবে। স্বাদও থাকবে অটুট।

সবুজ পেঁয়াজ: সবুজ পেঁয়াজ বা স্প্রিং অনিয়নের সবুজ দিকটা ব্যবহার করুন। সাদা অংশটি একটা কাচের শিশিতে রেখে পানি দিন। রান্নাঘরের তাকে রাখলে দেখবেন পেঁয়াজের গাছ নিজে থেকেই বাড়ছে।



আমার বার্তা/০৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন