শিরোনাম :

  • প্রধানমন্ত্রী ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিলেন রাজধানীতে আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে ম্যাক্রোঁকে ডিম নিক্ষেপ? আগাম ভোট দিলেন বাইডেন
করোনা প্রতিরোধে পোষা প্রাণিকে চুমু খাওয়া নিষেধ!
আমার বার্তা ডেস্ক :
১১ মার্চ, ২০২০ ১১:৪৩:৩৮
প্রিন্টঅ-অ+


বাড়িতে কুকুর বা বিড়াল পোষার শখ অনেকেরই। দিনশেষে বাড়িতে ফিরে তাদের সঙ্গে বেশ আনন্দময় একটি সময় কাটানো যায়। পোষা প্রাণিটিকে আদর করে চুমুও খেয়ে থাকেন কেউ কেউ। আর তার ছোঁয়া বাঁচিয়ে চলা একরকম অসম্ভব ব্যাপার।

এদিকে করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে হংকংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ এখন সেরকমই পরামর্শ দিচ্ছে। আরও নির্দিষ্ট করে বললে, কোনোভাবেই পোষা প্রাণিকে চুমু খাওয়া যাবে না।

প্রশাসনের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে আক্রান্ত ওই কুকুরটির মালিক। অবশ্য ছোট্ট, নরম চারপেয়ের দেহে করোনার কোনো উপসর্গ ছিল না। তবে কয়েক দিন কোয়ারান্টাইনে রেখে একাধিকবার পরীক্ষা করে বিশেষজ্ঞরা দেখেন, কোভিড-১৯-এর ‘নিম্ন মাত্রায় সংক্রমণের’ হদিস মিলছে তার দেহে।

গবেষকদলে সামিল হু-র বিজ্ঞানীদের অবশ্য দাবি ছিল, কুকুর-বিড়ালের দেহে এই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে এমন কোনো প্রমাণ নেই। তবে তাদের প্রত্যেকেই প্রায় নিশ্চিত, মানুষের শরীর থেকেই ওই কুকুরটির শরীরে ছড়িয়েছিল ভাইরাস।

নির্দেশিকায় কিছু সতর্কতামূলক উপায় বলে দেয়া হয়েছে। যেমন- পোষা প্রাণিকে আদর করার আগে ও পরে সাবান দিয়ে হাত ধোয়া, তাদের খাবার ও জিনিস ধরার আগে হাত পরিষ্কার রাখা ও শারীরিক অবস্থার কোনো বদল দেখলে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া।

তবে হংকংয়ের কৃষি দপ্তরের নির্দেশিকায় এ-ও বলা হয়, ‘উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। মালিকরা যেন কোনো অবস্থাতেই পোষা প্রাণিদের তাড়িয়ে না দেন।’



আমার বার্তা/১১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন