শিরোনাম :

  • আজ রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ ঝড়-বৃষ্টির আভাস দেশের অর্ধেক অঞ্চলে ট্রাম্পকে অবশেষে মাস্ক পরতে দেখা গেল দ. আফ্রিকায় চার্চে হামলায় নিহত ৫
বাড়ি পরিষ্কার রাখার সহজ ৫ উপায়
আমার বার্তা ডেস্ক :
১৪ মার্চ, ২০২০ ১১:৩৩:৫০
প্রিন্টঅ-অ+


নিজের ঘর সবারই প্রিয় স্থান। বাড়িঘর পরিচ্ছন্ন থাকলে দেখতে যেমন ভালোলাগে, আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী। অপরিচ্ছন্ন পরিবেশে জীবাণুদের আস্তানা গড়ে ওঠে সেকথা কে না জানে! বাড়িঘর জীবাণুমুক্ত রাখতে চাইলে নিয়মিত পরিষ্কার করা জরুরি। চলুন জেনে নেয়া যাক বাড়ি পরিষ্কার রাখার সহজ পাঁচটি উপায়-

ধুলো ঝাড়ার সঠিক সামগ্রি: শুকনো কাপড় দিয়ে ধুলো ঝাড়লে তখন তা বাতাসে ভেসে বেড়ায়। ফলে আবার সারা বাড়ি ধুলোময় হয়ে যায়। সবসময় চেষ্টা করুন মাইক্রোফাইবার র্যাগ দিয়ে ধুলো পরিস্কার করতে। এগুলো একটু মোটা ফ্যাব্রিকের হয় ফলে ধুলো এর মধ্যে আটকে যায়। পরে এই কাপড়গুলো ধুয়ে শুকিয়ে আবার ব্যবহার করতে পারেন।

উপর থেকে পরিষ্কার করা আরম্ভ করুন: ধরুন আপনি ড্রেসিং টেবিল কিম্বা অন্যান্য আসবাবের ধুলো ঝাড়তে চান, তাহলে ওপর থেকে ঝাড়া আরম্ভ করুন। এতে ওপরের ময়লা নিচে পড়বে এবং আরামসে নিচটা পরিষ্কার করে নিতে পারবেন। আপনার খাটুনিও কম হবে।

কার্পেট পরিষ্কার করুন: আজকাল অনেকের বাড়িতেই মেঝেতে কার্পেট বেছানো থাকে। কিন্তু কার্পেটে ময়লা আর ধুলো সব থেকে বেশি জমে। ঝাঁটা দিয়ে কার্পেট পরিস্কার করতে যাবেন না, এতে নাকে মুখে ধুলো ছিটে অ্যালার্জি হওয়ার আশঙ্কা বেশি। তার চেয়ে সপ্তাহে একবার অন্তত ভ্যক্যুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিষ্কার করুন।

যেখানে হাত পৌঁছায় না: বাড়িতে এরকম অনেক জায়গা থাকে, যেখানে সহজে হাত পৌঁছায়না। যেমন ধরুন, খাটের তলায়, সোফার পেছনে কিম্বা ইলেকট্রনিক জিনিসের ভেতরে। টিভি, ক্যাবিনেট, এসব জায়গা নিয়মিত ভ্যক্যুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করুন। আবার বাড়ির অন্যান্য জায়গার তুলনায় সিলিং ফ্যান কম পরিস্কার করা হয়। কিন্তু সবচেয়ে বেশি ময়লা, ধুলো এবং ঝুল কিন্তু ওখানেই জমে। মাসে অন্তত দু’বার ভেজা কাপড় দিয়ে ফ্যান পরিস্কার করুন যাতে ধুলো না জমে।

যেখানে ধুলো বেশি জমে: বিছানার গদির নিচে, বালিশের ভেতরে, পাপোষের নিচে, জানালার খাঁজে, আলমারির ভেতরে- এইসব জায়গাগুলোতে ভ্যক্যুয়াম ক্লিনারের বিভিন্ন পার্টস ব্যাবহার করে জায়গাগুলো পরিষ্কার করুন নিয়ম করে।



আমার বার্তা/১৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন