শিরোনাম :

  • শৈত্যপ্রবাহের আভাস ডিসেম্বরে ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার দায় অস্বীকার করেছে সৌদি ভাইরাস নাক দিয়ে মস্তিষ্কে পৌঁছাচ্ছে : গবেষণা বাইডেন ১ কোটির বেশি অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেবেন
বাসায় থেকেও ফিট থাকবেন যেভাবে
আমার বার্তা ডেস্ক :
২৪ মার্চ, ২০২০ ১১:২৭:১৪
প্রিন্টঅ-অ+


নিজেকে ফিট রাখতে নানারকম প্রচেষ্টা আমাদের। নিয়ম মেনে খাবার খাওয়া, সকাল-বিকাল দৌড়ানো, জিমে গিয়ে ঘাম ঝরানো- কত কী! সুস্থ থাকতে যেকোনো মূল্যেই নিজেকে ফিট থাকার লক্ষ্যে পৌঁছাতে হবে। কিন্তু এখনকার কথা ভিন্ন।

বর্তমান অবস্থা যুদ্ধকালীন পরিস্থিতির মতোই বলতে গেলে। ঘরের বাইরে পা রাখতে গেলেও অজানা আর অদৃশ্য শত্রু করোনাভাইরাসের ভয়ে কাঁপছে বুক। জিমে যাওয়া কিংবা সকাল-বিকাল দৌড়ানো এখন আর মোটেও নিরাপদ নয়। ঘরে একপ্রকার বন্দী থেকেই কাটাতে হচ্ছে সময়। সেইসঙ্গে মানসিক নানা উদ্বেগ আর চাপ তো আছেই। এমন অবস্থায় নিজেকে ফিট রাখতে কী করবেন? জেনে নিন-

প্রথম ধাপ হচ্ছে, নিরাশ হওয়া চলবে না একেবারেই। দুই, খুঁজে বের করতে হবে সহজ রাস্তা। আপনি বাড়ির ছাদটা ব্যবহার করতে পারেন। বিশেষ করে ভোরবেলা আর সন্ধ্যার পর। সেখানেই জগিং করুন, হাঁটুন। ঠিক কত পা হাঁটলেন তা বোঝার জন্য অ্যাপ ডাউনলোড করে নিন ফোনে। প্রতিদিন মোটামুটি হাজার দশেক পদক্ষেপ হচ্ছে কিনা দেখে নিন। ঘণ্টা দেড়েক দ্রুত হাঁটলেই তা হয়ে যাওয়ার কথা। ছাদে যাওয়া সম্ভব না হলে বারান্দা বা ড্রয়িং রুমেই হাঁটুন। কয়েক দিনেই অভ্যাস হয়ে যাবে।

কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়ও করা যায়। যেমন জাম্পিং জ্যাক, বারপিস, ফ্রি স্কোয়াটস, সাইড রানিং, মাউন্টেন ক্লাইম্বিং- ৫০টি করে পাঁচটি সেট করলেই গা দিয়ে ঘাম ঝরবে।

করতে পরেন স্কিপিং, নানা ধরনের প্ল্যাঙ্ক। তবে হাঁটুতে ব্যথা থাকলে গার্ড পরে তবেই ব্যায়াম করুন। আর আপনার হাতের কাছে রেজিস্টেন্স ব্যান্ড থাকলে তো কথাই নেই, পুরোদস্তুর ওয়েট ট্রেনিং করতে পারবেন বাড়িতে বসে। তবে সেক্ষেত্রে ট্রেনারের পরামর্শ নেবেন।



আমার বার্তা/২৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন