শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
সারাদিন বাড়িতেই? পরিবারের সঙ্গে সময় কাটাবেন যেভাবে
আমার বার্তা ডেস্ক :
০৮ এপ্রিল, ২০২০ ১১:৩২:৫০
প্রিন্টঅ-অ+


সারাদিন বাড়িতে থেকে একঘেয়েমি চেপে বসা বা বিষণ্ন বোধ করা খুব স্বাভাবিক ব্যাপার। তার উপর করোনার ভয়াবহতা দেখে আতংক বাড়ছেই। কবে নাগাদ সব ঠিক হবে তা জানে না কেউ। এত যে মন খারাপ করা বিষয়, এর মধ্যে মন্দের ভালো এই যে- অন্তত পরিবারের সঙ্গে সময়টুকু কাটানো যাচ্ছে।

ফের কবে বাইরের পৃথিবীতে চলাফেরা করতে পারবেন তা ভেবে হা-হুতাশ না করে বরং এই সময়টা কীভাবে পরিবারের সবার সঙ্গে উপভোগ করতে পারবেন, সেসব নিয়ে ভাবুন-

পুরোনো দিনের গল্প করুন: ব্যস্ততায় সবার সঙ্গে বসে গল্প করার অবসর মেলে না। তাই হঠাৎ পাওয়া অবসরে বাড়ির সবার সঙ্গে জমিয়ে আড্ডা দিন, গল্প করুন। বিকেলের সময়টা এভাবে কাটাতে পারেন। পুরোনো অ্যালবাম বের করে আনুন, বাবা-মা বা শ্বশুর-শাশুড়ির কাছে পুরোনো দিনের গল্প শুনুন। পরিবারের সবার সঙ্গে সম্পর্কের বাঁধন জোরদার হবে।

খেলা: খেলাধুলার দিনগুলো আবার ফিরে আসুক। ইন্টারনেটের বাইরেও যে রঙিন পৃথিবী আছে, তার সঙ্গে শিশুরা পরিচিত হোক। বের করে আনুন বোর্ড গেম আর জমিয়ে দিন লুডু, ক্যারাম, দাবার আসর। অনেকে মিলে খেলতে হলে তাসও চলবে। সবাই মিলে পছন্দের গানও শুনতে পারেন। নাচগান করলেও সুন্দর কেটে যাবে সময়।

শিশুদের দায়িত্ব দিন: বাড়ির সব কাজ একা করতে যাবেন না, শিশুদেরও দায়িত্ব দিন। ধোয়া বাসন মুছে রাখা, বইয়ের টেবিল গুছিয়ে রাখা, আসবাব থেকে ধুলো ঝাড়ার মতো কাজগুলো শিশুরাও অনায়াসে করতে পারবে। নতুন কাজ পেয়ে বাচ্চাদের উৎসাহও বাড়বে, আপনারও সাহায্য হবে। এছাড়া শিশুরা দায়িত্ব নিতে শিখবে।

দূরত্বকে পাত্তা দেবেন না: পরিবারের যেসব সদস্য বাইরে আছেন, তাদের সঙ্গে যোগাযোগ রাখুন। ভিডিও কলে নিয়মিত কথা বলুন। দিনের যেকোনো সুবিধাজনক সময়ে তাকে কল করুন, তারপর গল্প করুন প্রাণ ভরে! আর আপনি নিজেই যদি বাইরে থাকেন? তাতেও অসুবিধে নেই। বাবা-মা সহ বাড়ির সব বয়স্ক মানুষদের দিনে অন্তত দু' তিনবার ফোন করে কথা বলুন, তাতে তারা আপনার জন্য দুশ্চিন্তায় বা নিজেদের নিরাপত্তাহীনতায় ভুগবেন না।



আমার বার্তা/০৮ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন