শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
যে ৫ কারণে মাথাব্যথা হতে পারে
আমার বার্তা ডেস্ক :
১২ মে, ২০২০ ১১:৩৭:১০
প্রিন্টঅ-অ+


মাথাব্যথা কেন হচ্ছে তার কারণ ভাবতে গিয়ে নতুন করে মাথাব্যথা শুরু হয়। মাথাব্যথার পেছনে অনেক কারণ থাকতে পারে। সেই কারণ সম্পর্কে জানা গেলে সমাধান সহজ হয়। অনেকে আবার মাথাব্যথা শুরু হলেই ওষুধ খেয়ে নেন। এতে সাময়িক মুক্তি মিললেও আসলে তা শরীরের জন্য যথেষ্ট উপকারী নয়। তাই মাথাব্যথার কারণ খুঁজে বের করুন, আর নিজেই সমাধান করুন-

পানির ঘাটতি: পানির আরেক নাম জীবন, একথা সবারই জানা। এই পানি আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। পানি রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। আর্দ্রতা বজায় রাখে। হজমশক্তি বাড়ায়। শরীর সতেজ রাখে। তাই পানির অভাবে শরীরে অনেক সমস্যা দেখা দেয়। এমনকী মাথাব্যথাও হতে পারে। মাথাব্যথা হলে পর্যাপ্ত পানি পান করুন।

সঠিক খাবারের অভাব: অনেক সময় খাবারও মাথাব্যথার কারণ হয়। খাবার হজম না হলে গ্যাস থেকে মাথা ধরে। তাই ক্ষুধা পেলেই কেবল খাবেন। আবার দুইবার খাবার খাওয়ার মাঝখানের গ্যাপ বেশি হলেও কিন্তু মাথাব্যথা করতে পারে। তাই অল্প অল্প করে বারে বারে খান।

ভুলভাবে শোয়া-বসা: সঠিকভাবে না শুলে বা বসলেও কিন্তু শিরদাঁড়া থেকে মাথা পর্যন্ত ব্যথা ছড়াতে পারে। সেইসঙ্গে হজমের সমস্যাও দেখা দেয়। তাই শোয়া কিংবা বসার আগে পজিশন ঠিক করে নিন।

অ্যালকোহলে আসক্তি: নিয়মিত মদ্যপান বা মাত্রাছাড়া আসক্তি শুধু মাথাব্যথা নয়, আরও অনেক রোগ ডেকে আনতে পারে। বিশেষ করে রেড ওয়াইন কিন্তু নানা রোগের ডিপো। মদ্যপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করার চেষ্টা করুন।

সারাক্ষণ যন্ত্রে বুঁদ: সারাক্ষণ মুঠোফোন কানে রাখার অভ্যাস অনেকের। অনেকক্ষণ ধরে গ্যাজেট ব্যবহারের পরেও মাথাব্যথা করতে পারে। যন্ত্রে অতিরিক্ত আসক্তি মাথাব্যথা ডেকে আনে। তাই যন্ত্রের ব্যবহারে সতর্ক হোন।



আমার বার্তা/১২ মে ২০২০/জহির


আরো পড়ুন