শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
যেসব উপাদান সরাসরি মুখে লাগাবেন না
আমার বার্তা ডেস্ক :
১৮ মে, ২০২০ ১১:৪৯:৫৩
প্রিন্টঅ-অ+


ত্বকের যত্নে দিকে মন দেয়ার অনেকটা সময় থাকলেও এখন নানা কারণেই তা হয়ে উঠছে না। নানারকম দুশ্চিন্তার ভাঁজ পড়ছে আমাদের চেহারায়ও। কিন্তু নিজেকে সুস্থ ও সুন্দর রাখা জরুরি। তাই স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি নিতে হবে নিজের যত্নও। কেউ আপনাকে প্রতিদিন যত্ন নিতে বলছে না। সপ্তাহে অন্তত একদিন নিজের যত্ন নিন।

ত্বককে সুন্দর রাখতে হলে মানতে হবে স্বাভাবিক কিছু নিয়ম। কিন্তু কয়েকটি জিনিস রয়েছে যেগুলো সরাসরি চামড়ায় লাগানো যাবে না। এতে লাভের বদলে উল্টো ক্ষতি হবে অনেক বেশি।

লেবু কখনোই সরাসরি ত্বকে ব্যবহার করবেন না। এতে অ্যাসিড থাকে। সে কারণে সরাসরি মুখের চামড়ায় লাগালে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পানিতে মিশিয়ে তবেই ত্বকে বা মুখে লাগান। তবে একবার ত্বকে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে দেখে নেবেন, কোনো প্রতিক্রিয়া হচ্ছে কিনা।

টুথপেস্টও কিন্তু সরাসরি মুখে লাগানো ঠিক না। অনেকেই ব্রণের উপর টুথপেস্ট লাগান। তবে সেটি ব্রণের সাইজ কমানোর পাশাপাশি ত্বককে পুড়িয়ে দেয়। ফলে সেখান থেকে আরও ব্রণ ওঠার সম্ভাবনা তৈরি হয়।

বেকিং সোডার ক্ষেত্রেও লেবুর মতোই কারণ। সেনসিটিভ স্কিন হলে তো প্রশ্নই নেই। এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে সরাসরি ত্বকে ব্যবহার করলে। তাই এটি ব্যবহার করতে হলে পানির সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। প্রয়োজন না পড়লে বাদ দিন।

ভিনেগারের ক্ষেত্রেও একই কারণ। অ্যাপেল সাইডার ভিনেগারের ক্ষেত্রেও তাই। এগুলোতে অ্যাসিড থাকে। চামড়া ক্ষতি হয় সরাসরি লাগালে। পুড়ে যায়। বুড়িয়ে যায় ত্বক।

লবণ ও চিনিও কিন্তু তাই। সরাসরি লাগিয়ে ঘষলে এর তীক্ষ্ন কোণ দিয়ে চামড়া কেটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এসব উপাদান সরাসরি ত্বকে ব্যবহার করবেন না।



আমার বার্তা/১৮ মে ২০২০/জহির

 


আরো পড়ুন