শিরোনাম :

  • সাহারা খাতুনের মরদেহ ঢাকায় আনা হয়েছে আজ দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ বিশ্ব জনসংখ্যা দিবস তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি
ঠাণ্ডা-জ্বরে আনারসের সালাদ
আমার বার্তা ডেস্ক:
২৭ জুন, ২০২০ ১৬:০৭:৫২
প্রিন্টঅ-অ+


 চারদিকে এখন করোনা আতঙ্ক। সামাণ্য গা গরম হলে কিংবা ঠান্ডা লাগলেই ই অনেকে ভয় পেয়ে যান। নানা ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জ্বরে আনারসের ব্যবহার খুবই পুরনো। এসময় ঠাণ্ডা আর জ্বরের মতো শারীরিক সমস্যা দূর করতে খেতে পারেন আনারস। এই ফলটি এমনিতেও খুব মুখরোচক। আনারসে রয়েছে প্রচুর ভিটামিন এ, বি ও সি। এতে আরও রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ব্রোমেলেইন, বিটা-ক্যারোটিন, মিনারেল, শর্করা, ফাইবার, আয়রন, প্রোটিন। আর এ দিয়ে যদি সালাদ বানানো যায় তাহলে তো কথাই নেই।



মুখরোচক আনারসের সালাদ কীভাবে বানানো যায়- আনারসের সালাদ উপকরণ- ৩ কাপ আনারসের টুকরা, রস ১ কাপ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বা শুকনা মরিচ ২/৩টা, ধনেপাতা বা পুদিনা পাতা পরিমাণ মতো। প্রণালি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন। তবে করোনার সময়ে ঠাণ্ডা জিনিস না খাওয়াই ভালো। তাছাড়া এমনিতেও এই সালাদ খেতে খুব সুস্বাদু। ইচ্ছে করলে এই সালাদের সঙ্গে আপনি কিছু শশাও যোগ করতে পারেন।



আনারসে ফ্যাটের পরিমাণ একেবারেই কম। এটি ওজন কমাতে সহায়ক। এটি রুচিবর্ধক ফল। তাই মুখের রুচি বাড়াতে আনারস খেতে পারেন। দেশি এই ফলটি আপনার সারা দিনের ক্লান্তি দূর করে আপনাকে সতেজ করে তুলবে। তাই আনারস খান, সুস্থ থাকুন।



আমার বার্তা/ ২৭জুন,২০২০/এসএফসি


আরো পড়ুন