শিরোনাম :

  • ডিএমপির ঊর্ধ্বতন ৬ কর্মকর্তাকে বদলি আজ দেশের ১৮ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা যুক্তরাষ্ট্রের পথে এগিয়ে চলছে ব্রাজিল যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন : এফবিআই
মাইক্রোওয়েভে রান্না সতর্ক হোন
আমার বার্তা ডেস্ক:
২৮ জুন, ২০২০ ১৫:৩৩:৩৮
প্রিন্টঅ-অ+


আমাদের জীবন এখন প্রযুক্তি নির্ভর হয়ে গিয়েছে। রান্নাঘরেও এখন প্রযুক্তি চলে এসেছে।দৈনন্দিন কাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি সময় যায় রান্না করতে। কিন্তু যখন রান্নাটা  মাইক্রোওয়েভ ওভেন হয়, তখন খেলার মতোই সহজ হয়ে যায় ।

কিন্তু সব সুবিধার কিছু অসুবিধাও রয়েছে।কাজ সহজ হলেও গবেষকরা বলছেন ভিন্ন কথা। সম্প্রতি রাশিয়ার বিজ্ঞানীদের এক গবেষণায় জানা গেছে, নিয়মিত মাইক্রোওয়েভের রান্না খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

এছাড়া অনেকেরই রক্তচাপ ও হৃদস্পন্দন কমে যেতে পারে। একই সঙ্গে পেটে ব্যথা, টেনশন, অ্যাংজাইটি, মনোযোগের অভাব, হজমের গোলমাল-সহ নানা শারীরিক সমস্যাও হতে পারে।



স্বাস্থ্যঝুঁকি কমাতে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধনতা মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।



তারা বলেন, মাইক্রোওয়েভে কখনো দুধ গরম করবেন না। কারণ, এতে দুধের মধ্যে থাকা কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড নষ্ট হয়ে যায়,।



মাইক্রোওয়েভে চিকেন রান্না সহজ ও নির্ঝঞ্ঝাট বলে অনেকেই চটজলদি মাইক্রোওয়েভ কুকিং পছন্দ করেন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে ডি-নাইট্রোসোডিঅ্যান্থানল অ্যামিনস নামে বিষাক্ত যৌগ উৎপাদন করে, যা ক্যানসারের শঙ্কা বাড়িয়ে দেয়

ডিপ ফ্রিজে রাখা বরফ জমা সবজি এই মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। খাবারে থাকা ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ই-সহ যাবতীয় প্রয়োজনীয় খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট মাইক্রোওয়েভের ফলে সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

কেরানাকালে জীবাণু দূর করেত সব সময় ওভেনের ভেতরটা পরিষ্কার রাখুন। সপ্তাহে একদিন ট্রে বের করে সাবান গোলানো পানিতে স্পঞ্জ বা সুতি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন। ওভেনের ভেতরে দুর্গন্ধ হয়ে গেলে এক কাপ পানিতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে এক মিনিট উচ্চতাপে গরম করে এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।



তাই সময় বেশি লাগলেও চেষ্টা করুন মূল রান্নাটা যতটা সম্ভব চুলায় করতে। খাবার গরম করার সময় মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করুন।



আমার বার্তা/ ২৮জুন,২০২০/এসএফসি



 


আরো পড়ুন