শিরোনাম :

  • আজ শুভ জন্মাষ্টমী আজ দেশের ১২ অঞ্চলে ঝড়বৃষ্টির পূর্বাভাস আজ রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকান্ড
এই সময়ে মন ভালো রাখার কিছু টিপস
আমার বার্তা ডেস্ক :
২৯ জুলাই, ২০২০ ১১:৩৫:৪৭
প্রিন্টঅ-অ+


শত চেষ্টা করেও মন খারাপের লাগাম টেনে ধরা যাচ্ছে না যেন। মেজাজও থাকছে না নিয়ন্ত্রণে। নানা বিষয় নিয়ে সারাক্ষণ মনের ভেতর খচখচানি চলতেই থাকে। এই ধরনের অস্বস্তি আমাদের কাজের তো ক্ষতি করেই, পাশাপাশি আমাদের পারিপার্শ্বিক অবস্থাও আরও জটিল করে তোলে। কিন্তু মানসিক নানা চাপ থেকে মন খারাপ হবেই। ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশ করেছে এমনকিছু উপায় যা মেনে চললে মন ভালো থাকতে বাধ্য।

চারপাশে একই মানুষ, একইরকম কাজের মধ্যে থাকতে থাকতে একঘেয়েমি চলে আসতে পারে। তাই নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হোন। নিজের গণ্ডির বাইরে বের হন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন মন খুলে। মন খারাপ দূর হবে মুহূর্তেই। তবে এমন কোনো ব্যক্তির সঙ্গে মেলামেশা করবেন না, যে আপনার ক্ষতির কারণ হতে পারে।

ক্যাফেইন আমাদের মন খারাপের ভাবটা কমিয়ে দিতে পারে। আমাদের নার্ভাস সিস্টেমে ইতিবাচক শক্তি জোগায় কফি। কাজেই মন খারাপে কফি বেশ উপকার করবে। শুধু তাই নয়, দুশ্চিন্তা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে কফি।

গান আমাদের মন খারাপ কমাতে সাহায্য করতে পারে। তাই মন খারাপ হলে অনেকেই গান শুনে থাকেন। কাজেই মন খারাপের সময় আপনার প্লে লিস্টটা ঘুরে আসুন কাজের ফাঁকে। মন ভালো করার অন্যতম দাওয়াই এটাই।

টানা কাজ করবেন না কখনোই। কিছুটা সময় হেঁটে আসুন এদিক ওদিক। বাড়িতে একা বসে থাকলে বা অফিসে একটানা অনেক্ষণ কাজ করলে মন খারাপ হতে পারে। তাই বাইরের পরিবেশে একটু ঘুরে আসুন। এই সময়টা একটু বিরতি নিন।

যদি এমন কোনো ব্যক্তি থাকে, যার সঙ্গে কথা বললে আপনার মন ভালো হয়ে যায়, তবে তাকে ফোন করুন। ফোন করে নিজের সমস্যাগুলো বলুন। মন হালকা হবে। এক্ষেত্রে আপনার মন খারাপের মুশকিল আসান কিন্তু ফোনের ওপারেই।

প্রতিদিন সকালে যোগাসন ও ব্য়ায়াম আপনার মনকে প্রাণোচ্ছল রাখতে সাহায্য করবে। নিজের মনকে মজা করতে দিনে এক ঘণ্টাই যথেষ্ট। তখন মন নিজে যা চাইবে তাই করে। দেখবেন প্রভাবশালী মস্তিস্ককে তরাণ্বিত করবে মন।



আমার বার্তা/২৯ জুলাই ২০২০/জহির





 


আরো পড়ুন