শিরোনাম :

  • বিদ্যুৎস্পৃষ্টে যাত্রাবাড়ীতে ওয়েলডিং মিস্ত্রির মৃত্যু হাজী সেলিমের ছেলে ইরফান সেলিম কারাগারে সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় নিহত ৫০ ইরানের তেলমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র
দুধ পানের ক্ষেত্রে যেসব নিয়ম মেনে চলতে হবে
আমার বার্তা ডেস্ক :
০১ অক্টোবর, ২০২০ ১৫:৪৭:৩৭
প্রিন্টঅ-অ+


দুধের উপকারিতা সম্পর্কে জানেন না এমন কাউকে খুঁজে পাওয়া জানে না। এটি আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী একটি খাবার। দুধে আছে প্রোটিন, ভিটামিন-এ, ভিটামিন-ডি, ভিটামিন-বি১২, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস হাড়-দাঁত। এসব উপাদান পেশিকে মজবুত ও শক্ত করে। পাশাপাশি শরীরে পুষ্টি জুগিয়ে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই সব বয়সীর ক্ষেত্রেই নিয়মিত দুধ পান করা উচিত।

দুধ পান করা শরীরের পক্ষে ভালো একথা সবাই জানলেও, দুধ পানের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা জরুরি এটি সবাই জানেন না। সঠিক পুষ্টি পেতে নিয়ম মেনে দুধ পান করতে হবে। চলুন জেনে নেয়া যাক-

খালি পেটে দুধ পান করেন অনেকে। এই অভ্যাস এড়িয়ে চলুন। আপনি যদি বদহজম বা গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন তবে অবশ্যই এটি মেনে চলতে হবে।

নোনতা স্বাদের খাবার যেমন বিস্কুট কিংবা চানাচুর খাওয়ার পরে কখনো দুধ পান করবেন না।

ফল ও দুধ মিশিয়ে অনেকে মিল্কশেক বানিয়ে খান। কিন্তু এটি পুরোপুরি এড়িয়ে চলা উচিত। কারণ এই খাবার হজমের ক্ষেত্রে সমস্যা তৈরি করে।

বাসি দুধ পান করেন কি? এই অভ্যাস এড়িয়ে চলুন। কারণ বাসি দুধের থেকে টাটকা দুধের গুণগতমান অনেক বেশি। আবার বাসি দুধ আমাদের শরীরে নানা সমস্যা তৈরি করে। তাই সবসময় টাটকা এবং ভালো করে ফুটিয়ে দুধ খাবেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের দুধে এলার্জি রয়েছে, তাদের দুধ খাওয়া সম্পূর্ণ এড়িয়ে চলা উচিত। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুসারে দুগ্ধজাত খাদ্য খেতে পারেন। কাশি, হাঁপানি, ডায়রিয়া, কোলাইটিস, পেটের ব্যথা বা বদহজমের সমস্যা থেকে থাকলে দুধ এড়ানো উচিত।

রাতে দুধ পান করলে ঘুম ভালো হয়। যারা অনিদ্রা রোগে ভুগতে থাকেন তাদের রোজ রাতে একগ্লাস গরম দুধ খাওয়া উচিত। কারণ দুধে থাকা বায়োঅ্যাক্টিভ প্রপার্টিজ শরীরের স্ট্রেস কমিয়ে ঘুম হতে সাহায্য করে।

রাতে আগে লো ফ্যাট যুক্ত দুধ প্রতিদিন পান করলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। দুধে থাকা প্রোটিন উপাদান খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে, ফলে হার্ট সুস্থ থাকে।

দুধে থাকা ভিটামিন-ডি ও ক্যালসিয়াম শরীরের হাড় মজবুত রাখতে সাহায্য করে। বিশেষ করে মহিলারা অস্টিওআর্থ্রাইটিসের সমস্যা দূর করতে প্রতিদিন এক গ্লাস গরম দুধ খেতে পারেন।

দুধে থাকা ভিটামিন বি১২ ও অন্যান্য উপাদান ত্বককে স্বাস্থ্যকর, নরম ও তরতাজা রাখতে সহায়তা করে। ত্বক সুন্দর রাখতে চাইলে প্রতিদিন দুধ পান করতে পারেন।







আমার বার্তা/০১ অক্টোবর ২০২০/জহির


আরো পড়ুন