শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
গর্ভাবস্থায় যেসব ব্যায়াম
০৩ জানুয়ারি, ২০২১ ২১:৩২:০৮
প্রিন্টঅ-অ+


প্রতিটি নারীর জীবনে পূর্ণতা আসে মাতৃত্বে। তবে মা হওয়ার সময়টা খুব সহজ হয় না অনেক হবু মায়ের জন্যই। নানা ধরনের শারীরিক ও মানসিক পরিবর্তনের ভেতর দিয়ে যেতে হয় তাকে। গর্ভাবস্থায় নারীর শারীরিক -মানসিক সুস্থতা, অনাগত সন্তানের সঠিক বিকাশ ও  বৃদ্ধির জন্য নিয়মিত কিছু ব্যায়াম করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। 

জেনে নিন সহজ কিছু ব্যায়াম কীভাবে করবেন:

হাঁটাচলা : যেহেতু এই সময় একাধিক হরমোনাল চেঞ্জ হয়, তাই শরীরে ব্যথা, অস্বস্তি আসতে পারে। জয়েন্টে ব্যথা হতে পারে। যার থেকে উপশম দিতে পারে হাঁটার অভ্যাস। প্রতিদিন কিছুক্ষণ হাঁটলে মনও ভালো থাকে, শরীরেও অ্যানার্জি পাওয়া যায়। 

পেলভিক ফ্লোর এক্সারসাইজ : পেলভিক ফ্লোর বা অ্যানাসের অংশ শরীরের ভেতরের দিকে টেনে ধীরে ধীরে ছাড়লে পেশির ব্যায়াম হবে। এতে ওই এলাকায় কোনো টান ধরা বা ব্যথা, অস্বস্তি কমতে পারে। কোমরের অংশে ব্যথা থাকলে, তাতেও উপশম মিলতে পারে।

 সাঁতার : শরীরে খুব চাপ না দিয়ে ব্যায়াম করতে চাইলে তার জন্য সব চেয়ে ভালো সাঁতার। এটি অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে, শরীরের রক্ত প্রবাহ ঠিক রাখে। 

যোগব্যায়াম : প্রেগনেন্সির সময় মায়ের অবসাদ-উৎকণ্ঠা দূর করে যোগব্যায়াম শরীর-মন-আত্মার শান্তি বাড়ায়। মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে যোগ ব্যায়ামের গুরুত্ব রয়েছে। নিয়মিত নিশ্বাসের ব্যায়াম করলেও উপকার পাওয়া যায়। 

গর্ভাবস্থায় অবশ্যই চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে ব্যায়াম শুরু করতে হবে। 


আরো পড়ুন