শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ত্বক ব্লিচ করুন বাঙ্গি দিয়ে
০২ মে, ২০২১ ১৩:৪৮:২৪
প্রিন্টঅ-অ+

বাজারে এখন বাঙ্গি সহজলভ্য। এর অনেক পুষ্টিগুণ আছে। শারীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকের যত্নেও বিশেষ উপকারি বাঙ্গি। মৌসুমি এই ফলকে প্রাকৃতিক ব্লিচও বলা হয়ে থাকে। প্রাকৃতিক উপায়ে ত্বকে ফেয়ার পলিশের কাজ করে বাঙ্গি।


রোদে পোড়া ভাব ও কালচে দাগ দূর করতে সাহায্য করে। এ ছাড়াও ত্বককে রাখে কোমল এবং মসৃণ। বাঙ্গিতে থাকে মিনারেল, প্রো-ভিটামিন ‘এ’ পটাসিয়াম ও ফাইবার।


ত্বকের সব ধরনের সমস্যা সমাধান করে বাঙ্গি। প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সেইসঙ্গে বাঙ্গি নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের বলিরেখাও কমে।


ফেসওয়াসের বিকল্প এমনকি স্ক্রাবারের কাজও করে বাঙ্গি। জেনে নিন ত্বক ব্লিচ করার ক্ষেত্রে বাঙ্গি কীভাবে ব্যবহার করবেন-


>> বাঙ্গির সঙ্গে টকদই মিশিয়ে ব্যবহার করলে তা ত্বকে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করবে। গরমে ত্বককে সুরক্ষিত রাখতে সপ্তাহে অন্তত ২ দিন বাঙ্গি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন।


>> এক টেবিল চামচ বাঙ্গির পাল্পের সঙ্গে আধা টেবিল চামচ টকদই, এক চা চামচ ওটসের গুঁড়ো এবং এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে সার্কুলার মোশনে কয়েক মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট ত্বকে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


>> এক টেবিল চামচ বাঙ্গির পেস্টের সঙ্গে এক টেবিল চামচ দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।


>> ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে বাঙ্গির রসের সঙ্গে লাল আটা মিশিয়ে ত্বক ম্যাসাজ করলে উপকার পাবেন।


>> এক টেবিল চামচ বাঙ্গির শাঁস, এক চা চামচ মটর ডাল বাটা, একটি ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস এবং ১ চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


>> হাতের কাছে বেশি উপকরণ না পেলে শুধু বাঙ্গির জুস ব্যবহারে উপকার পাবেন। এজন্য বাঙ্গির রস তুলায় ভিজিয়ে মুখে ব্যবহার করুন। এ ছাড়াও বাঙ্গির জুস আইস কিউব করে মুখে ব্যবহার করুন।

আরো পড়ুন