শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আপ্যায়নে হোক মাছের কাটলেট
১৯ মে, ২০২১ ১২:১৮:৩৭
প্রিন্টঅ-অ+


এবার কয়েকটা দিন মাংসের পরিবর্তে মাছেই চলুক। সন্ধ্যার চায়ের সঙ্গে বা হঠাৎ অতিথি এলে তৈরি করুন মাছের কাটলেট ও প্রন বল। খুব সহজে যেভাবে করবেন:

মাছের কাটলেট

উপকরণ: রুইমাছ ২৫০ গ্রাম  ফিলে, পেঁয়াজ কুচি ২টেবিল চামচ, কাচামরিচ কুচি  আধা চা চামচ,

ধনেপাতা ২ টেবিল চামচ, আদাবাটা ১ চামচ, জিরা গুঁড়া আধ চামচ, ব্রেডক্রাম আধ চামচ, ডিম ১ টা ফেটানো, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।  

পরণালী: পাত্রে আধ কাপ পানি, মাছের ফিলে লবণ মিশিয়ে সেদ্ধ করে নিন।

এবার ছেঁকে পানি ফেলে দিয়ে কাটা চামচ বা কাচের গ্লাসের গোড়া দিয়ে সেদ্ধ ফিলেগুলো পিষে চটকে দিন।

চটকানো মাছের সঙ্গে কাচামরিচ, জিরা গুঁড়া, ব্রেডক্রাম, আদাবাটা, ধনেপাতা, ডিম আর লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

পছন্দের সাইজে কাটলেটের আকারে গড়ে নিন। ডুবু তেলে সোনালি করে ভেজে তুলুন। সস ও সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

প্রন বল

উপকরণ : চিংড়ি মাছের কিমা ১ কাপ, সয়াসস ২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, কাঁচামরিচ গুঁড়া ২ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পাউরুটি কিউব করে কাটা ২ কাপ, লবণ স্বাদমতো, তেল পরমাণমতো, ডিম একটি।

যেভাবে তৈরি করতে হবে : চিংড়ি মাছের কিমার সঙ্গে সয়াসস ও লেবুর রস দিয়ে মেখে কিছুক্ষণ রেখে দিন। তারপর গোলমরিচ গুঁড়া, কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, ডিম ও স্বাদমতো লবণ দিয়ে মেখে নিন। হাতে অল্প করে চিংড়ি মাছের কিমার মিশ্রণ নিয়ে কিউব করে কেটে রাখা পাউরুটির সঙ্গে গড়িয়ে প্রন বল বানিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন।

তেল গরম করে বলগুলো বাদামি রঙে ভেজে পরিবেশন করুন।  

আমার বার্তা/মাহবুব


আরো পড়ুন