শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
এই বরা বর্ষায় বিশেষ যত্নে থাকুক চুল
০৯ জুলাই, ২০২১ ২০:৩০:৪৮
প্রিন্টঅ-অ+


বর্ষাকালে ভিজতে ভালবাসেন? কিন্তু বৃষ্টির জল চুলের জন্য তটা ক্ষতিকারক জানেন? নিজের অজান্তেই বিপদ ডেকে আনতে পারেন, বর্ষাকালে এমনই চুল পড়ে। এমন সময়ে চুলের জেল্লা কমে চুলকে করে তোলে নিস্প্রাণ।  স্যাতস্যাতে আবহাওয়া চুল পড়ার প্রবণতা বাড়ে ফলে বেড়ে ওঠে সমস্যা।  এর পাশাপাশি খুশকি ও তৈলাক্ত ভাবও বাড়িয়ে তোলে। হাজার ব্যস্ততার মধ্যে থেকেও চুলের যত্ন নিতে ভুলবেন না। কীভাবে নেবেন চুলের যত্ন?

চুলকে সতেজ ও সুন্দর রাখতে বৃষ্টির জল থেকে চুল বাঁচিয়ে রাখুন। বর্ষাকালে ছাতা ব্যবহার করুন। যদি কোনওভাবেই বৃষ্টির জল এড়াতে না পারেন, তা হলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নেওয়া উচিত বলে মতামত বিশেষজ্ঞদের। শুধু বাইরে থেকে চুলের যত্ন নিলেই হবে না।  যাঁদের  তৈলাক্ত ত্বক তাঁরা বেশি তেলের খাবার খাবেন না। সঙ্গে  প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত, এমনটাই মত বিশেষজ্ঞদের।

চুল ধোয়ার পর মাথা তারতারি শুকিয়ে নেওয়া উচিত। বৃষ্টির জল মাথায় পড়লে বেশিক্ষণ মাথার তালুতে থাকলে, চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয় । রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার তেল গরম করে মাথায় দিলে তা মাথার ত্বকের জন্য উপকারি।

ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে,  তবে অতিরিক্ত তেল চুলে লাগাবেন না, পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নেবেন। বর্ষার মরশুমের অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না।

যে চিরুনি দিয়ে চুল আঁচড়ান, তাতে জট ছাড়ানো সহজ হবে কিনা সেটা বুঝেই সঠিক চিরুনি ব্যবহার করা উচিত। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে।

বিশেষজ্ঞদের মতে, কন্ডিশনার ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে যেন কোনওভাবেই তা চুলের গোড়ায় না ব্যবহার করা হয়।  চুলের দৈর্ঘের মাঝামাঝি অংশ থেকে শেষভাগ পর্যন্ত কন্ডিশনার লাগান, তবে অতিরিক্ত কন্ডিশনার লাগানোর দরকার নেই। সূত্র: জিনিউজ।


আরো পড়ুন