শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
রান্নাশালা
বুটের ডালের সাথে খাসির মাথা
১৮ জুলাই, ২০২১ ২০:৪২:৩০
প্রিন্টঅ-অ+


বুটের ডাল দিয়ে খাসির গোস্ত দিয়ে যে মজাদার খাবার তৈরী হয়, তা ছোট-বড় সবারই পছন্দ। দেখে নিন কিভাবে তৈরি করবেন খাবারটি।

ডাল ভালোভাবে ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। খাসির মাথা ভালকরে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

হাড়িতে তেল নিয়ে চুলায় গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে একে একে সমস্ত গরম মশলা দিয়ে দিন। পেঁয়াজ দিয়ে দিন। একটু ভাঁজা ভাঁজা হয়ে গেলে আদা রসুন দিয়ে দিন। এবার সামান্য গরম পানি দিয়ে হলুদ, মরিচ এবং ধনিয়া গুঁড়া দিয়ে দিন। মসলাগুলো একটু কসিয়ে নিন।

পানি শুকিয়ে মসলার উপরে তেল উঠে এলে খাসির মাথার মাংস দিয়ে দিন। চুলার আঁচ এ সময় একটু বাড়িয়ে রাখুন। মাংস ঢেকে রান্না করুন। মাংস থেকে অনেক পানি বের হবে। এই পানিতেই মাংস অনেকখানি সিদ্ধ হয়ে যাবে। মাংস মাঝে মাঝে নেড়ে দিন। চুলার আঁচ মাঝারি করে রাখুন। মাংস বেশ সময় নিয়ে কসিয়ে রান্না করুন।

মাংসের পানি পুরোপুরি শুকিয়ে তেল উপরে উঠে গেলে পরিমান মত গরম পানি যোগ করুন। মাঝে মাঝে নেড়ে দিন যাতে হাড়ির নিচে লেগে না যায়। মাংস সিদ্ধ হয়ে গেলে আগে থেকে ভেজানো ডাল মাংসের মধ্যে দিয়ে দিন।

 এ সময় টালা জিরা গুঁড়াটা দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন।  ঝোলের উপরে তেল উঠে এলে পরিমান মত গরম পানি দিয়ে ভাল করে নেড়ে ঢেকে দিন। হাড়ির নিচে যাতে না লেগে যায় এজন্য মাঝে মাঝে নেড়ে দিন। ডাল সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাথার মাংস মাখা মাখা হয়ে তেল উপরে উঠে এলে উপরে আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে চুলা থেকে নামিয়ে নিন।

চাইলে অল্প তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে মাংসে ফোঁড়নও দিতে পারেন। এতে খাসির মাথার মাংস থেকে বেশ ভাল ঘ্রাণ বের হবে। এখন মাংসগুলো এভাবেই ঢেকে রেখে দিন পরিবেশনের আগ পর্যন্ত।

নিচে উপকরন তালিকা ও পরিমাণ দেওয়া হলো:

খাসির মাথা    ১ টি

বুটের ডাল    ১/৪ কাপ

পেঁয়াজ কুঁচি    ১/২ কাপ

আস্ত কাঁচামরিচ    ৫ টি

আদা বাটা    ১ টেবিল চামচ

রসুন বাটা    ১ টেবিল চামচ

দারুচিনি    ২ টুকরা

এলাচ    ২ টি

লবঙ্গ    ২ টি

তেজপাতা    ২ টি

হলুদ    ১/২ চা চামচ থেকে একটু বেশি

ধনিয়া গুঁড়া    ১ চা চামচ

মরিচ গুঁড়া    ১চা চামচ/স্বাদমত

লবণ    স্বাদমত

টালা জিরা গুঁড়া    ১ চা চামচ

পানি    পরিমানমত

তেল    ৪ টেবিল চামচ


আরো পড়ুন