শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ঘুমের মধ্যে বালিশ সমস্যায় যে ক্ষতি হতে পারে
০৪ আগস্ট, ২০২১ ১১:৩৯:১৭
প্রিন্টঅ-অ+

ঘুমের মতো আরামের আর কিছু নেই। কিন্তু সে আরাম যদি শরীরকে বিশ্রাম দেওয়ার বদলে স্বাস্থ্যের ক্ষতি করে, সেটা আবার বালিশের কারণে, তাহলে তো ঘুমের গোড়ায় গন্ডগোল। অনেকেই ঘুমের মধ্যে বালিশকে মাঝখান থেকে আড়াআড়ি ভাবে ভাঁজ করে বালিশ কিছুটা উঁচু করে নেন। বিষয়টি খুব একটা অস্বাভাবিক না ঠেকলেও, ক্ষতি হতে পারে স্বাস্থ্যের।


কিছুদিন আগে ‘হার্ভার্ড হেলথ পাবলিশিং’ জার্নালে বালিশের ফলে কী কী ক্ষতি হতে পারে, সে সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, শরীরের চেয়ে মাথা ৩০ ডিগ্রির বেশি কোণে থাকলে শ্বাসের সমস্যা হতে পারে। ঘুমের মধ্যে তা টের পাওয়া না গেলেও, ভবিষ্যতে সেটা বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।


বালিশ ভাঁজ করে ঘুমালে শ্বাসনালীতে বাতাস চলাচল ব্যাহত হয়। ফলে মুখ খুলে যায়। হাঁ করে শ্বাস নেওয়ার ফলে গলা এবং মুখের ভেতর শুকিয়ে যায়। তাতে সেখানে জীবাণুর পরিমাণ বাড়তে থাকে। শুধু তাই নয়, দাঁতেরও মারাত্মক ক্ষয় হয় এর ফলে। দীর্ঘ সময় এভাবে ঘুমালে ক্ষতি হয় ফুসফুসের। শুধু বালিশ ভাঁজ করে ঘুমালেই নয়, একাধিক বালিশের উপর মাথা রেখে ঘুমালেও একই ধরনের ক্ষতি হতে পারে বলে দাবি করা হয়েছে ওই নিবন্ধে।


 

আরো পড়ুন