শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ক্যান্সার প্রতিরোধে পেয়ারার উপকারিতা
১৫ আগস্ট, ২০২১ ১৫:৪৪:০৮
প্রিন্টঅ-অ+


বাজারে এখন পেয়ারা যেন উপচে পড়ছে। দামও হাতের নাগালে। এই পেয়ারার গুণের শেষ নেই। বহু ধরনের ভিটামিন, ফাইবার থাকার কারণে পেটের নানা সমস্যা সমাধানে দারুণ উপকারী। নিয়মিত পেয়ারা খেলে হৃদযন্ত্রও ভালো থাকে। ডায়াবেটিস এবং হার্টের বিভিন্ন সমস্যায় আক্রান্ত রোগীদের জন্য পেয়ারা ভীষণ উপকারী।

কিন্তু সম্প্রতি পেয়ারার আরও একটি বিশেষ গুণের কথা প্রকাশ্যে এল। ভিটামিন, ফাইবারে ভরপুর পেয়ারা ক্যানসার প্রতিরোধেও কার্যকরী! আমেরিকার 'ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ'-এর গবেষকরা ক্যানসার চিকিৎসায় পেয়ারার অবদান নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। যেখানে তাদের দাবি, শরীরে ক্যান্সার আক্রান্ত কোষের বৃদ্ধি আটকাতে সক্ষম পেয়ারা।

বিজ্ঞানীরা বলছেন, পেয়ারা পাতার রসও ফলের মতোই সমান উপকারী। এই ফল বা পাতার রস ক্যান্সার আক্রান্ত কোষে ঢুকে, তার বৃদ্ধি এবং শরীরে ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে সক্ষম। বিজ্ঞানীরা জানান, অন্যান্য ফলের তুলনায় পেয়ারার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সার প্রতিহত করতে পারে।

গবেষণার কারণে একাধিক স্তন্যপায়ী প্রাণীদের উপর তারা পরীক্ষা করেছেন। এত গুণের কারণে, আগামী দিনে ক্যান্সার চিকিৎসায় পেয়ারার ব্যবহার হতে পারে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।

 জেনে নিন পেয়ারর আরো স্বাস্থ্য উপকারিতা:

১. পেয়ারায় যে আঁশ আছে, তা শরীরে চিনি শোষণ কমাতে পারে। তাই নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমবে।

 ২. পেয়ারায় রয়েছে ভিটামিন ‘সি’, যা শরীরের ক্ষতিকর ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ করে।

৩. পেয়ারায় থাকা ভিটামিন ‘এ’ চোখের দৃষ্টিশক্তি বাড়ায় ও রাতকানা রোগ থেকে বাঁচায়।

৪. ডায়রিয়ার বিরুদ্ধে লড়তে পারে এই ফল। পেয়ারা খেলে ডায়রিয়া হওয়ার আশঙ্কা কমে। এ ছাড়া এই ফলের রয়েছে ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা।৫. ক্যান্সার প্রতিরোধেও পেয়ারা খুব ভালো কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট, লাইকোপেন, ক্যান্সার কোষের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারে এই ফল। প্রোস্টেট ক্যান্সার ও স্তন ক্যান্সারের জন্য পেয়ারা খুবই উপকারী।

৬. পেয়ারা রক্তসঞ্চালন ঠিক রাখে এবং কোলেস্টরেল নিয়ন্ত্রণ করে। ফলে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা পেয়ারা খেতে পারেন৷

৭. পেয়ারা ওজন কমাতে সাহায্য করে। এ ছাড়া এই ফলের রস সর্দি-কাশি, কোষ্ঠকাঠিন্য ও আমাশয়সহ পেটের অসুখ সারাতে  খুব ভালো কাজ করে।

আমার বার্তা/খালেকুজ্জামান





 


আরো পড়ুন