শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
দ্রোহ ও প্রেমের কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর জন্মদিন আজ
আমার বার্তা ডেস্ক :
১৬ অক্টোবর, ২০১৮ ১০:৩০:৩৮
প্রিন্টঅ-অ+


আজ ১৬ অক্টোবর, দ্রোহ ও প্রেমের কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ৬২তম জন্মদিন আজ। কালজয়ী বাংলা গান ‘ভালো আছি ভালো থেকো’ গানের স্রষ্টা ১৯৫৬ সালের এই দিনে তিনি বরিশালে রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন।

কবির জন্মদিনে আমার বার্তা পরিবারের পক্ষ থেকে রইল গভীর শ্রদ্ধাঞ্জলি।

অকাল প্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। একই সঙ্গে তার কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে সুন্দরের প্রতি মগ্নতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ অনার্স ও মাস্টার্স সম্পন্ন করা শহীদুল্লাহ ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা। জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক। ১৯৭৫ সালের পরের সবকটি সরকারবিরোধী ও স্বৈরাচারবিরোধী সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।  

বাংলাদেশের মুক্তিযুদ্ধ, দেশাত্মবোধ, গণআন্দোলন, ধর্মনিরপেক্ষতা, ও অসাম্প্রদায়িকতা তাঁর কবিতায় বলিষ্ঠভাবে উপস্থিত। এছাড়া স্বৈরতন্ত্র ও ধর্মের ধ্বজাধারীদের বিরুদ্ধে তাঁর কণ্ঠ ছিল উচ্চকিত। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ভালো আছি ভালো থেকো সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম "বাতাসে লাশের গন্ধ"। ১৯৯১ সালের ২১ জুন রুদ্র ঢাকায় মৃত্যুবরণ করেন।

তার স্মরণে বাগেরহাট জেলার মংলার মিঠেখালিতে গড়ে উঠেছে "রুদ্র স্মৃতি সংসদ"। বাংলা কবিতায় অবিসস্মরণীয় এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবির স্বীকৃতি।



আমার বার্তা/১৬ অক্টোবর ২০১৮/এমবি


আরো পড়ুন