শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
লিয়াকত আমিনীর ছড়ার বই ‘বিড়াল মিছিল’
আমার বার্তা ডেস্ক
১০ মার্চ, ২০২২ ১৭:৪৪:০৭
প্রিন্টঅ-অ+

আসি আসি করে এসেই গেল ছড়াশিল্পী লিয়াকত আমিনীর প্রথম ছড়ার বই ‘বিড়াল মিছিল’। বইটি প্রকাশ করেছে এই সময় পাবলিকেশন্স। অমর একুশে বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণের ৬৩২ নং ঢাকা টাইমস স্টলে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ২০০ টাকা।


 


লিয়াকত আমিনী ৮০ ও ৯০’র দশকে নিয়মিত ছড়া লিখতেন। তার লেখা ছড়া তখনকার দৈনিক আজাদ, বাংলার বাণী, দৈনিক বাংলা ও ইত্তেফাকসহ বিভিন্ন দৈনিক পত্রিকার শিশুপাতায় প্রকাশ হয়েছে। পরে তিনি সাংবাদিকতার সঙ্গে পুরোদস্তুর জড়িয়ে পড়ার কারণে সেভাবে আর ছড়া লেখা হয়ে ওঠেনি। তার পুরোনো সেই ছড়াগুলো এবার গ্রন্থবদ্ধ হলো।


 


বইটিতে মোট ৩৭টি ছড়া স্থান পেয়েছে। উল্লেখযোগ্য ছড়াগুলো হচ্ছে- কাকা, হোটেল ইতালি, ছায়া, কোকিল ছা, জলোচ্ছ্বাস, ফুটবল, রোবট, মুজিব মানে ও বিড়াল মিছিল।


 


বিড়াল মিছিল বইটির প্রতিটি ছড়াই দারুণ। ছন্দ-মাত্রা ও শব্দ চয়নে লিয়াকত আমিনী বেশ সচেতন। কভারসহ পুরো বইটি চার রঙা। আশা করি, শিশু ও ছড়াপ্রেমীদের বই ভালো লাগবে। 

আরো পড়ুন