শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
গ্রন্থাগার চাকরিপ্রত্যাশীদের আগের নিয়মে নিয়োগের দাবি
৩০ মার্চ, ২০২২ ১১:৩২:৩১
প্রিন্টঅ-অ+

গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানবিষয়ক চাকরিপ্রত্যাশীরা বলছেন, এক অফিস আদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসায় আগের গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদের নাম পরিবর্তন করা হয়েছে। এ আদেশের আগে প্রক্রিয়াধীন নিয়োগগুলো আগের নীতিমালা অনুযায়ী সম্পন্ন করার দাবি জানিয়েছেন তাঁরা।


গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ দাবি আদায়ের লক্ষ্যে গণঅবস্থান কর্মসূচি পালন করে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান চাকরিপ্রত্যাশী ঐক্য পরিষদ।


সংগঠনের সভাপতি খান সাইফুল ইসলাম বলেন, গত বছরের ২৮ মার্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদ দুটি পরিবর্তন করে (গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) এনটিআরসিএকে নিয়োগের সুপারিশ করে একটি অফিস আদেশ জারি করা হয়। এর আগে ওই বছরের ১৮ জুলাই পদ দুটিকে শিক্ষক পদমর্যাদা দিয়ে অফিস আদেশ জারি করা হয়।


সাইফুল ইসলাম বলেন, ‘এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। তবে এই পদে চাকরির জন্য যাঁরা স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসায় আবেদন করে নিয়োগের আশায় দীর্ঘদিন ধরে প্রক্রিয়াধীন, তাঁদের নিয়োগ পরীক্ষা হচ্ছে না। অনেকের চাকরির নির্ধারিত বয়স পার হওয়ার পথে। তাই আমাদের দাবি, অফিস আদেশ জারির আগে প্রক্রিয়াধীন নিয়োগ পরীক্ষা আগের নীতিমালা অনুযায়ী সম্পন্ন করতে হবে।’


সংগঠনটির যুগ্ম মহাসচিব সালাম খান বলেন, এই পদে স্কুল-কলেজে ১০ বছর ধরে নিয়োগ চলমান ছিল। পরে মাদ্রাসা ও কারিগরি বিভাগের ২০১৮ সালের এমপিও নীতিমালা করে (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) দাখিল ও আলিম মাদ্রাসায় একজন করে সহকারী গ্রন্থাগারিক এবং ফাজিল ও কামিল মাদ্রাসায় একজন করে গ্রন্থাগারিকের নতুন পদ সৃষ্টি হয়েছে।


সালাম খান বলেন, এই দাবিতে এর আগেও বেশ কয়েকবার শান্তিপূর্ণ মানববন্ধন ও গণ–অবস্থান কর্মসূচি জাতীয় প্রেসক্লাবের সামনে পালন করা হয়েছে। প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও সচিব বরাবর বারবার স্মারকলিপি দিয়ে এর কোনো সঠিক সমাধান হয়নি। যাঁদের চাকরির বয়স শেষের দিকে, তাঁরা চরমভাবে ক্ষতিগ্রস্ত।


গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান চাকরিপ্রত্যাশী ঐক্য পরিষদের যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় গণঅবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য দেন সংগঠনের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ওলিউর রহমান, সংগঠনের নেতা অচিন্ত সরকার, অপূর্ব অপু প্রমুখ।

আরো পড়ুন