শিরোনাম :

  • ১১০ উপজেলা-পৌরসভা-ইউপিতে ভোট শুরু ধর্মঘটে উবার চালকরা ১১ নারী কর্মকর্তাকে শাড়ি উপহার দিলেন অর্থমন্ত্রী চট্টগ্রাম-মদিনা সরাসরি ফ্লাইট ৩১ অক্টোবর পুলিশের ওপর হামলা : নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার
ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ
নিজস্ব প্রতিবেদক :
১৪ আগস্ট, ২০১৯ ১২:০৭:১১
প্রিন্টঅ-অ+


পরিবারের সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদযাপনে নাড়ির টানে যান্ত্রিক নগরী ছেড়ে গ্রামের বাড়িতে যাওয়া মানুষগুলো রুজির টানে আবারও ঢাকায় ফিরতে শুরু করেছেন। বাস, ট্রেন, লঞ্চ যে যেভাবে পারছেন নাড়ির টান দূরে ঠেলে যান্ত্রিক নগরীতে ফিরছেন তারা। ঈদের ছুটি শেষ হওয়ায় গতকাল মঙ্গলবার থেকেই ফেরার এ যাত্রা শুরু হয়েছে। তবে ঢাকায় ফেরা মানুষের চাপ এখনো তুলনামূলকভাবে কম।

ঈদের ছুটি শেষে আজ বুধবার (১৪ আগস্ট) থেকে অফিস খুলছে। তবে আগামীকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) থেকে আবারও টানা তিনদিন ছুটি শুরু হচ্ছে। এ কারণে অনেকেই বুধবার (১৪ আগস্ট) ছুটি নিয়ে নিয়েছেন। ফলে তারা পরিবারের সঙ্গে গ্রামের বাড়িতে আরেকটু বেশি সময় থাকার সুযোগ পাচ্ছেন।

পরিবারের সঙ্গে বাড়তি সময় থাকার এ সুযোগ নিয়েছেন বড় একটা অংশই। যে কারণে ছুটি শেষ হলেও ফেরার চাপ এখনো শুরু হয়নি। গতকাল মঙ্গলবারের ন্যায় আজ বুধবারও ফিরতি বাস-লঞ্চ-ট্রেনে যাত্রীদের চাপ নেই। অবশ্য বাড়তি ছুটি থাকার পরও কেউ কেউ বিড়াম্বনা এড়াতে আগেভাগেই ঢাকায় ফিরছেন।

ঝিনাইদহে গ্রামের বাড়ি ঈদ উদযাপন শেষে স্ত্রী-সন্তান নিয়ে ঢাকায় ফিরেছেন খায়রুল হোসেন। তিনি বলেন, গ্রামের বাড়িতে বাবা-মা রয়েছেন। তাই ঈদ করতে গ্রামের বাড়িতে গিয়েছিলাম। গত বৃহস্পতিবার অফিস করে গ্রামের বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলাম। আজ (বুধবার) অফিস খোলা। তবে ছুটি নিয়ে নিয়েছি।

তিনি আরও বলেন, আগামীকাল ১৫ আগস্টের (বৃহস্পতিবার) ছুটি। সেই হিসেবে আমার অফিস শুরু শনিবার থেকে। কিন্তু আগেই ঢাকায় ফিরে আসলাম, যাতে পরবর্তীতে ঢাকায় ফিরতে বিড়ম্বনায় পড়তে না হয়। কারণ, শুক্রবার থেকে ঢাকায় ফেরা মানুষের চাপ বেড়ে যাবে।

মোবাইলে কথা হয় একটি ব্রোকারেজ হাউসের কর্মকর্তা মাসুমের সঙ্গে। তিনি বলেন, ঈদের ছুটির পর আজ (বুধবার) থেকে অফিস খুললেও শেয়ারবাজারের লেনদেন বন্ধ। তাই আমাদের ছুটি। এ কারণে দীর্ঘ একটি ছুটি পেয়েছি। ছুটির এ ক’দিন গ্রামের বাড়িতেই থাকব। আগামী শনিবার ঢাকায় ফিরব এবং রোববার থেকে অফিস করব।

তিনি আরও বলেন, রুটি-রুজি জোগাড় করতে শত বঞ্চনা সহ্য করেও যান্ত্রিক নগরী ঢাকায় পড়ে থাকি। গ্রামের বাড়িতে আসার খুব একটা সুযোগ হয় না। মূলত দুই ঈদ গ্রামের বাড়িতে ফেরার সুযোগ করে দেয়। যত কষ্টই হোক তাই এ সুযোগ হাতছাড়া করতে চাই না। তাইতো বার বার ঈদ করতে গ্রামের বাড়িতে ছুটে আসি।

এদিকে ঢাকার বিভিন্ন বাস স্টেশনে খোঁজ নিয়ে জানা গেছে, দূরপাল্লার বাসগুলো ঢাকার ছাড়ার পথে যাত্রীদের ভিড়ে হিমশিম খেলেও ফেরার পথে তেমনটি হচ্ছে না। কারণ, ঈদের ছুটিতে যারা গ্রামে ফিরেছেন তারা এখনো ফিরতে শুরু করেননি। যাও দু-একটি দূরপাল্লার বাস আসছে তাতে যাত্রী সংখ্যা তুলনামূলক কম।

কারণ হিসেবে তারা বলছেন, টানা ছুটি। ঈদের তিনদিনের ছুটি শেষে শুধুমাত্র আজ (বুধবার, ১৪ আগস্ট) অফিস খোলা। ১৫ আগস্ট শোক দিবসের ছুটির পর শুক্র ও শনিবার সরকারি। অর্থাৎ মাত্র একদিন ছুটি নিয়ে টানা এক সপ্তাহ ছুটি কাটাচ্ছেন অনেকে। ফলে ঈদের ছুটি শেষ হলেও এখনই ফিরছেন না তারা।



আমার বার্তা/১৪ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন