শিরোনাম :

  • ব্যাংকের তহবিল ব্যয়ে আসছে নতুন নীতিমালা দেশে ফিরেছেন ১২ হাজার ৫৫২ হাজি মক্কায় আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু উলভসে হোঁচট খেল ম্যানইউ আশকোনায় জঙ্গি আস্তানা : তদন্ত প্রতিবেদন দাখিল ৯ অক্টোবর
ঈদের তৃতীয় দিনেও রাজধানীতে পশু কোরবানি
নিজস্ব প্রতিবেদক :
১৪ আগস্ট, ২০১৯ ১৪:৩৯:৪৮
প্রিন্টঅ-অ+


রাজধানীর পুরান ঢাকার লালবাগসহ বিভিন্ন এলাকায় বুধবার (১৪ আগস্ট) ঈদের তৃতীয় দিনেও কোরবানির পশু জবাই হচ্ছে। কেউ গরু আবার কেউবা ছাগল কোরবানি দিচ্ছেন।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সংখ্যায় কম হলেও বিভিন্ন স্থানে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়েই পশু কোরবানি হচ্ছে।

আজ যারা কোররবানি দিচ্ছেন তাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, তারা গত দু’দিন কোরবানি সম্পর্কিত পেশাগত কাজে ব্যস্ত ছিলেন। কাজের ঝামেলা শেষ করে আজ কোরবানি দিচ্ছেন।

রাজধানীর লালবাগের বাসিন্দা আব্দুল মান্নান (৭৩) দুপুর ১২টায় রাস্তার পাশে দাঁড়িয়ে নিজ হাতে ছাগল জবাই করে চামড়া ছাড়িয়ে মাংস বানাচ্ছিলেন। তার পাশে ছোট্ট দুটি শিশু দাঁড়িয়ে আগ্রহভরে মাংস বানানো দেখছিল। আলাপকালে জানা যায়, আব্দুল মান্নান পেশায় একজন কসাই। নিজে কোরবানি না দিলেও গত দু'দিনে ১২/১৩টা গরু বানানোর কাজে ব্যস্ত ছিলেন। আজ হাতে কাজ না থাকায় ১৮ হাজার টাকায় কেনা ছাগলটি জবাই করে মাংস বানাচ্ছেন। নিজের বাড়ির নিচে তার মাংসের দোকান। তাই ছেলে, নাতি ও ভাতিজার উপস্থিতিতে ছাগল জবাই করে মাংস বানাচ্ছিলেন তিনি। প্রতিবছরই তৃতীয় দিনে নিজে কোরবানি দেন বলে জানান আব্দুল মান্নান।

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে লালবাগ কেল্লার অদূরে দাঁড়িয়ে শাহিদ হোসেন শহীদ নামে এক ব্যক্তি জবাই করা গরুর পাশে দাঁড়িয়ে কসাইয়ের কাজ তদারকি করছিলেন।

ঈদের তৃতীয় দিন কেন গরু কোরবানি দিচ্ছেন-জানতে চাইলে তিনি বলেন, ‘গত দু’দিন চামড়া বেচাকেনার কাজে ব্যস্ত ছিলাম। বংশগতভাবে আমরা সবসময়ই তৃতীয় দিনে গরু কোরবানি দেই।’



আমার বার্তা/১৪ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন