শিরোনাম :

  • ড. কালাম স্মৃতি পদক গ্রহণ করলেন প্রধানমন্ত্রী বিকেলে রাজহংস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী অবশেষে মাঠে নামতে যাচ্ছেন মেসি! ভিকারুননিসার নতুন অধ্যক্ষের বৈধতা নিয়ে রিটের আদেশ আজ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৭ অক্টোবর
যুব সংগঠনের অনুদান দ্বিগুণ হচ্ছে, বাড়ছে সংখ্যা
নিজস্ব প্রতিবেদক :
০৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৫৮:৪৫
প্রিন্টঅ-অ+


যুব সংগঠনগুলোকে দেয়া অনুদানের পরিমাণ দ্বিগুণ করছে সরকার, একই সঙ্গে বাড়বে অনুদান পাওয়া সংগঠনের সংখ্যাও।

বুধবার সচিবালয়ে যুব কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ডের ৪১তম সভায় অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এতে সভাপতিত্ব করেন।

বর্তমানে প্রতি বছর ৬০০টি যুব সংগঠনকে অনুদান দেয়া হয়। এর মধ্যে প্রতি জেলায় একটি করে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত যুব সংগঠনকে ২৫ হাজার টাকা করে এবং বাকি সংগঠনগুলোকে ২০ হাজার টাকা করে দেয়া হয়।

সভায় নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছর থেকে যুব সংগঠনগুলোকে দেয়া অনুদানের পরিমাণ হবে ৫০ হাজার টাকা। আর ৬০০টির স্থলে ৬৬০টি সংগঠনকে অনুদান দেয়া হবে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আজিম উদ্দিন বিশ্বাস বলেন, যুব সংগঠনগুলোকে যে অনুদান দেয়া হয়, তা খুবই কম। এটা উৎসাহমূলক নয়। এটা বাড়ানো দরকার।

সভায় অনুদানের পরিমাণ ৫ হাজার টাকা বা ৫০ হাজার টাকা বা এক লাখ টাকা করার তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি ৫০ হাজার টাকা করার বিষয়ে সম্মতি দেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, অনুদান যেটা দেয়া হয়, তা আসলেই খুব কম। তবে আবার একেবারে এক লাখ করাটাও সঠিক হবে না, কারণ সরকারের সক্ষমতার বিষয় আছে। পর্যায়ক্রমে অনুদানের পরিমাণ বাড়ানো হবে। আবার সংগঠনের সংখ্যাও বাড়বে।

সভায় গত অর্থবছরের (২০১৮-১৯) জন্য যুব কল্যাণ তহবিল থেকে সারাদেশে ৫৯৯টি যুব সংগঠনকে এক কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা অনুদান দেয়ার প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

সভায় যুব ও ক্রীড়া সচিব মো. জাফর উদ্দীন, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদসহ বোর্ডের সদস্য বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৪ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন