শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
উদ্বোধনের জন্য প্রস্তুত শ্রম ভবন
নিজস্ব প্রতিবেদক :
০৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:২৫:০৭
প্রিন্টঅ-অ+


উদ্বোধনের জন্য প্রস্তুত নবনির্মিত শ্রম ভবন। রাজধানীর বিজয়নগরে প্রায় ৬৯ কোটি টাকা ব্যয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিজস্ব জমিতে ২৫ তলা শ্রম ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের সব সেবা পাওয়া যাবে এক ভবনে। দুটি অধিদফতরের প্রধান কার্যালয় ছাড়াও ভবনে থাকবে শ্রম অধিদফতরের ঢাকা বিভাগীয় অফিস। রেমিডিয়েশন কো-অডিনেশন সেল-আরসিসি, কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন, শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ, শ্রমিকদের ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন, শ্রমিকদের ট্রেনিং, শ্রম অসন্তোষ নিরসনসহ শ্রমিকদের কল্যাণে গৃহীত সব কার্যক্রম সম্পন্ন হবে এ ভবন থেকে।

শ্রম ভবন নির্মাণের বিষয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, ‘মালিক শ্রমিকের সকল বিষয় এক ভবন থেকে সমাধান করা সম্ভব হবে। এতে মন্ত্রণালয়ের দুটি অধিদফতরের কাজে গতি বাড়বে। এ ভবনটি মালিক-শ্রমিক, সরকারের সৌহার্দ্যের প্রতীক হয়ে উঠবে।’

ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর সম্প্রতি শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আলী আজম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে ভবনের খুঁটিনাটি পরিদর্শন করেছেন।

সরকারের নিজস্ব অর্থায়নে গণপূর্ত অধিদফতর এ ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করেছে। আধুনিক স্থাপত্যে নির্মিত বহুতল এ ভবনের ভূগর্ভস্থ তিনটিসহ মোট চার তলা গাড়ি পার্কিং সুবিধা, দুটি কার লিফট, একটি ইমার্জেন্সি লিফটসহ ছয়টি অত্যাধুনিক লিফট, সুবিশাল সম্মেলন কক্ষ, আধুনিক অগ্নিনির্বাপন ব্যবস্থা এবং ডে-কেয়ার সেন্টারসহ সকল সুবিধার সংযোজন করা হয়েছে।



আমার বার্তা/০৪ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন