শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
সমন্বয়হীনতা রাতারাতি দূর করা সম্ভব নয় : ডিএসসিসি মেয়র
নিজস্ব প্রতিবেদক :
০৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৩২:২৯
প্রিন্টঅ-অ+


ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা রাতারাতি দূর করা সম্ভব নয়। রাজধানী ঢাকার নাগরিক সমস্যা দূর করতে সংশ্লিষ্ট সেবা সংস্থাগুলোর সক্ষমতা আরও বাড়াতে হবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে (আইইবি) কাউন্সিল হলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

'গণপরিবহনে শৃঙ্খলা রক্ষায় করণীয়' শীর্ষক এ গোলটেবিল বৈঠক যৌথভাবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) এবং নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজন করে।

মেয়র বলেন, সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূর করতে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় নানা নির্দেশনা দিয়েছেন, আমরা সেই নির্দেশনা অনুযায়ী কাজ করছি। নাগরিক সমস্যা দূরীকরণে প্রথমে জনগণকে সচেতন হতে হবে, তাদের অংশগ্রহণও প্রয়োজন। আমরা সবাই মিলে কাজ করে যাচ্ছি। আমাদের সক্ষমতা বাড়ানোর পাশাপশি নাগরিকদের অংশগ্রহণ থাকলে একটি সুন্দর নগর উপহার দিতে পারব। তবে এটা রাতারাতি করা সম্ভব নয়, আমাদেরকে একটু সময় দিতে হবে।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে আমরা কাজ করে যাচ্ছি। ১০টি সংস্থার প্রতিনিধিদের নিয়ে গঠিত কমিটি নিয়ে ইতোমধ্যে ১২টি মিটিং করেছি। সেখানে অনেক সিদ্ধান্ত হয়েছে। রাজধানীর ৩৫৫ রুটকে সমন্বয় করে আমরা ২২টি রুটে করব। সেই সঙ্গে রাজধানীর হাজার হাজার বাসগুলো ৬টি কোম্পানির আওতায় চলে আসবে।

মেয়র আরও বলেন, আশা করা যায় তখন আর সড়কে অসুস্থ প্রতিযোগিতা, বিশৃঙ্খল থাকবে না। এ কাজ করতে আমাদের ২ বছর সময় লাগবে। আমরা বসে নেই, আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে এ কাজের অংশ হিসেবে আমরা চক্রাকার বাস সার্ভিস চালু করেছি।

আইইবি পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর, ভাইস প্রেসিডেন্ট (প্রশাসন ও অর্থ) প্রকৌশলী মোহম্মাদ নূরুজ্জামান, সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, নগর পরিবহন বিশেষজ্ঞ ড. সালেহ উদ্দিন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পাল, সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৭ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন