শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
১০ম গ্রেডে বেতন বাস্তবায়ন চান সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা
নিজস্ব প্রতিবেদক :
০৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৪২:১৭
প্রিন্টঅ-অ+


সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দফতরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতো ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নসহ ৫ দফা দাবি জানিয়েছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)’ এ দাবি জানায়।

আগামী এক মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণার কথা বলা হয় সংগঠনের পক্ষ থেকে।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে শনিবার দুপুরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যসহ দাবিনামা উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মইনুল হক চৌধুরী দুলাল। স্বাগত বক্তব্য দেন সংগঠনের চেয়ারম্যান হুমায়ুন কবির তুষার। এ সময় সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ১০ম গ্রেডে বেতন ছাড়াও কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসির সুপারিশ প্রাপ্তদের দ্রুত জিও (সরকারি আদেশ) জারি, সব দফতরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং টেকনোলজি)’ প্রতিস্থাপন, ওই পদের সব কার্যক্রম কারিগরি সংশ্লিষ্ট বিধায় সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং সব দফতরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দেয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর কোনো পদোন্নতি বা নিয়োগ না থাকায় এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এ সব শূন্য পদ পূরণে আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করে। এরপর সুপারিশ প্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গত ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনও জিও জারি করা হয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সরকারের সব দফতরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। অথচ বৈষম্য দূরীকরণে ‘সব ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণির গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেড’ প্রদানে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।



আমার বার্তা/০৭ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন