শিরোনাম :

  • ড. কালাম স্মৃতি পদক গ্রহণ করলেন প্রধানমন্ত্রী বিকেলে রাজহংস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী অবশেষে মাঠে নামতে যাচ্ছেন মেসি! ভিকারুননিসার নতুন অধ্যক্ষের বৈধতা নিয়ে রিটের আদেশ আজ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৭ অক্টোবর
উত্তর-পূর্বাঞ্চলে বড় বিনিয়োগ করতে চায় এডিবি, দেখাচ্ছে স্বপ্ন
নিজস্ব প্রতিবেদক :
০৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:২২:২৯
প্রিন্টঅ-অ+


দেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডোরে বড় ধরনের বিনিয়োগ করতে চায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তাদের এই বিনিয়োগ বাস্তবায়ন হলে এই অঞ্চল থেকে তিনগুণের বেশি আয় আসবে বলে জানাচ্ছে এডিবি। বাংলাদেশ সরকারের সংশ্লিষ্টরাও এডিবিকে এ খাতে বিনিয়োগে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিচ্ছেন।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত একটি অভিজাত হোটেল দেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডরের ওপর এক কর্মশালা আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এডিবির বাংলাদেশ রেসিডেন্স মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামসহ সংশ্লিষ্টরা।

কর্মশালার শুরুতে এডিবির গবেষকদল তাদের উপস্থাপনায় দেখিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডোরে তাদের প্রস্তাবনা অনুযায়ী বিনিয়োগ করলে এ অঞ্চল থেকে ২০৫০ সাল নাগাদ ১৪৮ বিলিয়ন আয় করা সম্ভব। সাধারণভাবে এই অঞ্চল থেকে আয় থেকে এর পরিমাণ ৩ দশমিক ৩ গুণ বেশি।

শুধু তাই নয়, ২০৫০ সাল নাগাদ এই অঞ্চলে ৩৫ মিলিয়ন মানুষের কর্মসংস্থান তৈরি হবে। এছাড়া অবকাঠামোগত, প্রযুক্তিগত, মাথাপিছু আয়ও বাড়বে এতে।

এ সময় এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশের মানুষ খুবই গতিশীল। আমি লক্ষ্য করেছি, এখানকার মানুষ কিছু করার জন্য উন্মুখ হয়ে আছে। আমরা এখানে অর্থনৈতিক করিডোর তৈরি করতে পারলে চাকরির সুযোগ তৈরি হবে, স্থানীয়দের কাজের সুযোগ তৈরি হবে, পর্যটনশিল্প গড়ে উঠবে। তাই আমি মনে করি, দেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডোর তৈরির বিষয়টিকে আপনারা ইতিবাচকভাবে নেবেন।’

এডিবির এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, ‘এই ধারণাটি খুই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে এটা অত্যন্ত প্রয়োজনীয়ও বটে। কারণ আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে চাই। দেশের উত্তর-পূর্বাঞ্চল বাদ পড়লে বা সারাদেশ উন্নত নাহলে এটা সম্ভব হবে না। এ ধরনের উদ্যোগ নিয়ে আসার জন্য আমি এডিবিকে ধন্যবাদ জানাই।’

এই উদ্যোগকে সফল করতে সব ধরনের অবকাঠামো গড়ে তোলাসহ সব ধরনের সুযোগ-সুবিধা কীভাবে দেয়া যায়, সেই চেষ্টা করা হবে বলেও জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি আরও বলেন, ‘উত্তর-পূর্বাঞ্চলে প্রচুর সম্ভাবনা রয়েছে। এছাড়া সেখানে কিছু সমস্যাও রয়েছে। শত শত বছর ধরে সেখানকার মানুষজন পাসপোর্ট, ভিসা ছাড়াই দুই দেশের মধ্যে যাতায়াত করেছে, ব্যবসা করেছে। এটা নিয়ে কেউ কখনও প্রশ্ন তোলেনি। কিন্তু এখন রাজস্ব, নিরাপত্তা ও অন্যান্য কারণে সেখানে অনেক কড়াকড়ি করা হয়েছে। বাংলাদেশ, ভুটান, নেপাল, ভারত, মিয়ানমার- সবারই সব ধরনের দরজা খুলে দেয়া দরকার। এটা আরও সহজ করা দরকার। ব্যবসা-বাণিজ্য, সাধারণ মানুষের জন্যসহ সব ধরনের দরজাই খুলে দেয়া দরকার।’

এই কয়েকটি দেশকে বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করা দরকার বলেও মনে করেন পরিকল্পনামন্ত্রী।



আমার বার্তা/০৮ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন