শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
ঢাকায় এত ক্যাসিনো, জানতাম না : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৪১:৩৩
প্রিন্টঅ-অ+


ঢাকা মহানগরের ক্যাসিনোতে অভিযান প্রসঙ্গে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আগে জানতাম না ঢাকায় এতগুলো ক্যাসিনো রয়েছে। এর বিরুদ্ধে অভিযান চলমান। সমাজের অস্থিরতা কমাতে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকাসহ সারাদেশে অপকর্ম ও অপরাধে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এদেরকে আইনের আওতায় এনে নির্মূল করা হবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর খামাড়বাড়ির আ ক মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্প এর উদ্যোগে প্রকল্প অবহিতকরণ কর্মশালা-২০১৯ এ তিনি এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, ভিটামিন সি খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান, প্রতিদিনই যার প্রয়োজন। উৎপাদন বাড়িয়ে লেবু জাতীয় ফসলের আমদানি নির্ভরতা কমাতে হবে। সিলেটের আগের সেই স্মৃতিময় সুস্বাদু কমলা ফিরিয়ে আনতে হবে। সিলেটে নতুন করে কমলার বাগান করতে হবে। এ কমলা ফিরিয়ে আনার জন্য বাগান তৈরির উদ্যোগ নিলে সরকার প্রযুক্তিগত সহযোগিতা দিতে প্রস্তুত।

তিনি বলেন, আমদানিকৃত লেবুজাতীয় ফলের দাম বেশি হওয়ায় সবার পক্ষে ক্রয় করা সম্ভব হয় না। এর প্রেক্ষিতে সরকার দেশের লেবু জাতীয় ফসল সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে। ফলে দেশে লেবু জাতীয় ফসলের উৎপাদন দিনে দিনে বাড়ছে। তবে চাহিদার তুলনায় অনেক কম।

কৃষিমন্ত্রী বলেন, দেশে মাল্টা, বাতাবি লেবু, কমলা, এলাচি লেবু, জারা লেবু, কলম্বো লেবু, সাতকরা, আদা জামিরসহ নানা ধরনের লেবুজাতীয় ফল রয়েছে। এসব ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য দেশব্যাপী বিপ্লব ঘটাতে হবে। এগুলোর প্রসার ও উন্নয়নে সবাইকে আন্তরিক হতে হবে। সাইট্রাস বা লেবুজাতীয় ফলের মধ্যে দেশে মাল্টা, কমলা ও বাতাবি লেবুর চাষের প্রচুর সম্ভাবনাও রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, এপিএ পুলের সদস্য কৃষিবিদ মো. হামিদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/১৯ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন