শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
ঢাকা উত্তরের সঙ্গে কাজ করতে চায় ম্যানচেস্টার
নিজস্ব প্রতিবেদক :
০৫ অক্টোবর, ২০১৯ ১৭:৫৭:৪১
প্রিন্টঅ-অ+


ট্রাফিক ব্যবস্থাপনা, বর্জ্য ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহর।

শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে ‘গ্লোবাল নর্থ-গ্লোবাল সাউথ সিটি ডায়ালগ অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল : ঢাকা অ্যান্ড ম্যানচেস্টার’ শিরোনামে এক সেমিনারে এ তথ্য জানানো হয়।

সেমিনারে সম্মানিত অতিথি (গেস্ট অব অনার) হিসেবে উপস্থিত ছিলেন- ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ও গ্রেটার ম্যানচেস্টার সিটির মেয়র অ্যান্ডি বারনাম।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা ও ম্যানচেস্টার শহরের মধ্যে অনেক মিল রয়েছে। ম্যানচেস্টার শহরও কয়েক দশক আগে টেক্সটাইল ইন্ডাস্ট্রির জন্য বিখ্যাত ছিল। আমাদের এখন গার্মেন্টস ইন্ডাস্ট্রি রয়েছে। একসময় টেমস নদী ঢাকার এখনকার খালগুলোর মতোই দূষিত ছিল। তারা দূষণমুক্ত করতে পেরেছে আমরা এখনও পারিনি। তবে আমরা নলেজ শেয়ারিংয়ের মাধ্যমে দুটি শহরের সমস্যাগুলো সমাধানে কাজ করতে পারি।

মেয়র আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটির সমস্যাগুলো সমাধানে গবেষণা করার জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানান।

জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সমস্যা সমাধানে এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে গ্লোবাল পার্টনারশিপের মাধ্যমে কাজ করা যেতে পারে জানিয়ে মেয়র বলেন, ঢাকা শহরের নাগরিক সেবা প্রদানে অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়সাধন সত্যিই দুরূহ ব্যাপার। অনেক কিছুই সিটি কর্পোরেশনের সেবার আওতাধীন না হলেও জনগণ মেয়রের কাছে সকল সমস্যার সমাধান পাওয়ার ইচ্ছা পোষণ করেন।

ম্যানচেস্টার শহরের মেয়র অ্যান্ডি বারনাম ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, বর্জ্য ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় নিয়ে যৌথভাবে কাজ করা যেতে পারে বলে মন্তব্য করেন। তিনি বলেন, টেকসই পরিবেশের কথা মাথায় রেখে অন্তর্ভুক্তিমূলক এবং একটি মানুষও যেন উন্নয়ন বঞ্চিত না হয় সে লক্ষ্যে দুটি শহরের মধ্যে পার্টনারশিপ গড়ে তোলা যেতে পারে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, বিশ্বব্যাংকের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মার্সি টেম্বন, অধ্যাপক আইনুন নিশাত প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৫ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন