শিরোনাম :

  • এসএসসির ফল প্রকাশ আজ ‘ঐতিহাসিক’ যাত্রায় মহাকাশের পথে স্পেসএক্স-নাসার রকেট করোনার ‘নতুন কেন্দ্র’ লাতিন আমেরিকায় মৃত্যু ৫০ হাজার ছাড়াল আক্রান্ত সন্দেহে মাকে বাড়িতে ঢুকতে দিল না ছেলে
বৃষ্টির পর ঢাকার বাতাসের মান উন্নয়ন
নিজস্ব প্রতিবেদক :
১৬ অক্টোবর, ২০১৯ ১২:০২:১৫
প্রিন্টঅ-অ+


বৃষ্টির কারণে রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বুধবার (১৬ অক্টোবর) বেলা ১০টায় ঢাকা ২৪তম অবস্থানে ওঠে এসেছে। তবে বাতাসের মান আগের চেয়ে উন্নত হলেও ঢাকার স্কোর ১৩৯, যার মানে হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর।

গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ৮ম। বাতাসের মান সূচকে (একিউআই) সকাল ১০টা ৩৬ মিনিটে ঢাকার স্কোর ছিল ১৫৩। এর আগে সোমবার সকাল সাড়ে ৮টায় ঢাকার স্কোর ছিল ১৬৯, যার অর্থও হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর।

এদিকে বুধবার সকাল ৯টার দিকে ২০৬ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ৭ম স্থানে। তবে বৃষ্টির পর বাতাসের মান বেড়ে যায়। দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান গিয়ে দাঁড়ায় ২৪তম স্থানে।

একিউআই তালিকায় বর্তমানে (বেলা ১১টা) দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের শহর, তাদের স্কোর যথাক্রমে ৯৯৯, ৯৯৯ ও ৫০৭।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। এছাড়া বাতাস কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে কি-না তা নির্দেশ করে।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।



আমার বার্তা/১৬ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন