শিরোনাম :

  • রাজধানীতে বস্তায় মিলল শিশুর মরদেহ মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কমনওয়েলথ মেলায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা সব সতর্ক সংকেত নামলো, ফিরতে পারবেন পর্যটকরা লতিফ সিদ্দকীর জামিন স্থগিত
ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীদের ক্যান্সার স্ক্রিনিং শুরু
নিজস্ব প্রতিবেদক :
৩০ অক্টোবর, ২০১৯ ১২:২৮:৪৫
প্রিন্টঅ-অ+


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) কর্মরত পরিচ্ছন্নতা-কর্মীদের ক্যান্সার স্ক্রিনিং শুরু হয়েছে।

বুধবার ডিএনসিসির ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে (মিরপুর মাজার রোডের বুদ্ধিজীবী কবরস্থানের কাছে) এই স্ক্রিনিং কার্যক্রম শুরু করে সংস্থাটি।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, অস্বাস্থ্যকর পরিবেশে বর্জ্য সংগ্রহের মারাত্মক স্বাস্থ্য-ঝুঁকিতে থাকে পরিচ্ছন্নতাকর্মীরা। এ বিষয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করাকে বলা হয় ক্যান্সার নির্ণয়ের পরীক্ষা বা ক্যান্সার স্ক্রিনিং। এটি খুব জরুরি এজন্য যে, আগে থেকেই স্ক্রিনিং করা হলে এবং প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে চিকিৎসা অনেকটা সহজ হয়। তাই ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম নেয়া হয়েছে।

বুধবার সকাল থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকা থেকে দল বেঁধে পরিচ্ছন্নতা-কর্মীরা ১০ নম্বর ওয়ার্ডে কমিউনিটি সেন্টারে উপস্থিত হতে থাকেন। কমিউনিটি সেন্টারের নিচতলায় নিবন্ধন শেষে দ্বিতীয় তলায় বিশেষজ্ঞ চিকিৎসরা পরিচ্ছন্নতা-কর্মীদের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করেন। পাশাপশি বিভিন্ন ওষুধ সেবনেও পরামর্শ দেন তারা। ক্যান্সার সচেতনতা বাড়াতে একটি সেমিনারেরও আয়োজন করা হয়েছে।

মিরপুর শেওড়াপাড়া থেকে ক্যান্সার স্ক্যানিং করাতে এসেছেন ৫২ বছর বয়সী পরিচ্ছন্নতা-কর্মী কোহিনূর আক্তার। তিনি বলেন, আমাদের ক্যান্সার আছে কি না, তা পরীক্ষা করার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আসতে বলা হয়েছে। তাই আমাদের এলাকার ৯ জন পরিচ্ছন্নতাকর্মী একসঙ্গে এখানে এসেছি। পরীক্ষা-নিরীক্ষা করার পর আমাকে ডাক্তার ওষুধ লিখে দিয়েছেন। এরপর সচেতনামূলক একটি সেমিনার হবে। সেজন্যই আমরা অপেক্ষা করছি।



আমার বার্তা/৩০ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন