শিরোনাম :

  • রেল দুর্ঘটনায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কমনওয়েলথ মেলায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা সব সতর্ক সংকেত নামলো, ফিরতে পারবেন পর্যটকরা লতিফ সিদ্দকীর জামিন স্থগিত
বাংলাদেশ সফরে আসবেন গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী
আমার বার্তা ডেস্ক :
৩০ অক্টোবর, ২০১৯ ১৩:৪০:৩২
প্রিন্টঅ-অ+


বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ পর্যবেক্ষণ করতে ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ সফরে আসবেন গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোলোস ডেন্ডিয়াস।

পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেনের আমন্ত্রণে তাৎক্ষণিকভাবে এ সম্মতি জানান তিনি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার গ্রিসে একদিনের সরকারি সফরে নিকোলাস ডেন্ডিয়াসের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। দু-দেশের পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ে এটি প্রথম দ্বিপক্ষীয় বৈঠক।

বৈঠকে দু-দেশের পররাষ্ট্রমন্ত্রী পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব ইস্যু নিয়ে আলোচনা করেন। আইটি, শিপিং খাত, প্রশিক্ষণ ও শিক্ষা এবং সাংস্কৃতিক সহযোগিতার ক্ষেত্রে অংশীদারিত্ব গড়ে তোলার মাধ্যমে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির ওপর বিশেষ জোর দেন তারা।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশে বিনিয়োগের সুযোগগুলো তুলে ধরে বিনিয়োগে গ্রিসকে আমন্ত্রণ জানান।

বৈঠকে দু-দেশের পররাষ্ট্রমন্ত্রী পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু নিয়েও আলোচনা করেন। তারা জলবায়ু পরিবর্তন, অভিবাসন এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বৈশ্বিক শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণে বাংলাদেশের ভূমিকা এবং বাংলাদেশের শান্তির সংস্কৃতি তুলে ধরেন।

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মানবিকতা দেখানোর জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী। শান্তিপূর্ণভাবে এ সমস্যার সমাধানের একক রাষ্ট্র এবং ইইউ সদস্য হিসেবে বাংলাদেশকে সমর্থন দেয়ার আশ্বাস দেন তিনি।

তিনি বৈশ্বিক অভিবাসন আলোচনায় বাংলাদেশের নেতৃত্বের ভূমিকারও প্রশংসা করেন। ইউরোপে বর্তমান অভিবাসন ইস্যু নিয়ে আলোচনা হয় এবং উভয়পক্ষই এ ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করতে সম্মত হয়।

গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জানান, জলবায়ু পরিবর্তনের ইস্যুতে সাংস্কৃতিক ঐতিহ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আগামী বছর সম্মেলন আয়োজন করছে তার দেশ। এ ক্ষেত্রে বাংলাদেশের সমর্থন চান তিনি। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ যেকোনো উদ্যোগে যোগ দিতে প্রস্তুত থাকবে বলে আশ্বস্ত করেন ড. মোমেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে অংশ নিতে ড. মোমেন গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানালে তিনি সম্মত হন।



আমার বার্তা/৩০ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন