শিরোনাম :

  • রাজধানীতে বস্তায় মিলল শিশুর মরদেহ মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কমনওয়েলথ মেলায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা সব সতর্ক সংকেত নামলো, ফিরতে পারবেন পর্যটকরা লতিফ সিদ্দকীর জামিন স্থগিত
শৃঙ্খলা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নতুন সড়ক পরিবহন আইন
নিজস্ব প্রতিবেদক :
০২ নভেম্বর, ২০১৯ ১৪:১৪:০৬
প্রিন্টঅ-অ+


পরিবহন শ্রমিক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নির্ণয়ের মাধ্যমে পরিবহন পরিচালনার দাবি জানিয়ে জাগো বাংলাদেশ প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিল নামক সংগঠন বলেছে সড়কে শৃঙ্খলা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সড়ক পরিবহন আইন ২০১৮।

শনিবার জাগো বাংলাদেশ প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিলের আহ্বায়ক মোহাম্মদ মোস্তফা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

সংগঠনের পক্ষে বলা হয়, সড়ক পরিবহন আইন ২০১৮ সঠিকভাবে প্রয়োগ করা হলে তা সড়কে শৃঙ্খলা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। পাশাপাশি কোনো কারণে যেন আইনটি অকার্যকর হয়ে না পড়ে সেদিকে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। একই সঙ্গে পরিবহন শ্রমিক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নির্ণয়ের মাধ্যমে পরিবহন পরিচালনার দাবি জানাচ্ছি।

এদিকে গত শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। গত ২২ অক্টোবর আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে গেজেট জারি করে সরকার। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

মোটরযান মালিক, মোটরযান শ্রমিক, পথচারীসহ সকল অংশীজনকে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর একাদশ অধ্যায়ে বর্ণিত অপরাধ, বিচার ও দণ্ডের বিষয়গুলো জেনে তা মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আইনের সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড ও জরিমানা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটা হবে।



আমার বার্তা/০২ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন