শিরোনাম :

  • চট্টগ্রামের সঙ্গে ঢাকা-সিলেটের রেল যোগাযোগ বন্ধ কমনওয়েলথ মেলায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা সব সতর্ক সংকেত নামলো, ফিরতে পারবেন পর্যটকরা লতিফ সিদ্দকীর জামিন স্থগিতরাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু
সড়ক পরিবহন আইন মেনে চলার আহ্বান আতিকুলের
নিজস্ব প্রতিবেদক :
০৩ নভেম্বর, ২০১৯ ১৫:৪৩:১৫
প্রিন্টঅ-অ+


সড়ক পরিবহন আইন মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আসুন, সড়ক আইন মেনে চলে নিজের জীবনের নিরাপত্তা বিধানের পাশাপাশি সবার জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করি।

রোববার মেয়র আতিকুল ইসলাম তার ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে এই আহ্বান জানান।

সেখানে তিনি বলেন, নিরাপদ সড়ক পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে শুক্রবার থেকে সারা দেশে কার্যকর হয়েছে সড়ক পরিবহন আইন-২০১৮। নতুন আইনে বেপরোয়া বা অবহেলায় গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা কারো প্রাণহানি হলে অপরাধীর সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। তাই আসুন সড়ক আইন মেনে চলে নিজের জীবনের নিরাপত্তা বিধানের পাশাপাশি সবার জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করি।

এদিকে গত শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। গত ২২ অক্টোবর আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে গেজেট জারি করে সরকার। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

মোটরযান মালিক, মোটরযান শ্রমিক, পথচারীসহ সব অংশীজনকে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর একাদশ অধ্যায়ে বর্ণিত অপরাধ, বিচার ও দণ্ডের বিষয়গুলো জেনে তা মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আইনের সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড ও জরিমানা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটা হবে।



আমার বার্তা/০৩ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন