শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
রাশিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত কামরুল আহসান
নিজস্ব প্রতিবেদক :
১৪ নভেম্বর, ২০১৯ ১৫:৫০:৩৬
প্রিন্টঅ-অ+


রাশিয়ায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে কূটনীতিক কামরুল আহসানকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) হিসেবে নিযুক্ত আছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর ফলে প্রায় এক দশক পরে মস্কো মিশনের দায়িত্ব পেলেন কোনো পেশাদার কূটনীতিক। বর্তমানে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন ড. এস এম সাইফুল হক।

পেশায় ব্যবসায়ী সাইফুল ইসলামই প্রথম ব্যক্তি যিনি এত দীর্ঘ সময় একটি দেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করলেন। কূটনীতির সাথে সম্পৃক্ত না হয়েও ২০০৯ সালের সেপ্টেম্বরে মস্কোতে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান তিনি। নিয়োগ পাওয়ার আগে থেকেই তিনি দীর্ঘদিন ধরে রাশিয়ায় বসবাস করে আসছিলেন। সেখানে ব্যবসা করতেন সাইফুল হক।

২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাশিয়ায় দ্বিপক্ষীয় সফরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও এক বিলিয়ন ডলারের সামরিক সমরাস্ত্র কেনার আর্থিক লেনদেনের চুক্তি সই হয়। যাতে রাষ্ট্রদূত হিসেবে বড় ভূমিকা রেখেছিলেন তিনি।

গত ১০ বছরে চার দফা তার মেয়াদ বাড়ানো হলেও গত জুন মাসে তার মেয়াদ শেষ হলে আর মেয়াদ না বাড়িয়ে তাকে ফেরত আসার আদেশ দিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পেশাদার কূটনীতিক কামরুল আহসান ১৯৮৫ সালের বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। পেশাজীবনে কামরুল আহসান বেইজিং, লন্ডন, ওয়াশিংটন ডিসি এবং দুবাইয়ের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন। তিনি কানাডা এবং সিঙ্গাপুরে হাই কমিশনার হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। ২০১৬ সালে তাকে সচিব হিসেবে পদোন্নতি পান।

কামরুল আহসান বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের বেইজিং ভাষা ও সংস্কৃতি বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজেও পড়াশোনা করেছেন।



আমার বার্তা/১৪ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন