শিরোনাম :

  • আজ দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা হিন্দু পরিবারের সম্পত্তিতে ভারতে ছেলে-মেয়ে সমান অধিকার লেবানন বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে, বাড়ছে করোনার প্রকোপ এখন ট্যাংকবাহী যানও নির্মাণ করছে ইরান
চলতি মাসেই পুরান ঢাকায় চক্রাকার বাস : ডিএসসিসি মেয়র
নিজস্ব প্রতিবেদক :
০৯ ডিসেম্বর, ২০১৯ ১৫:৪৮:১৬
প্রিন্টঅ-অ+


চলতি মাসের শেষ সপ্তাহে পুরান ঢাকায় চক্রাকার বাস সার্ভিস চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। সোমবার নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) উদ্যোগে এক বৈঠক শেষে এ তথ্য জানান তিনি।

সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে গঠিত কমিটি এ বৈঠকের আয়োজন করে। আজ ছিল কমিটির ১১তম বৈঠক।

মেয়র সাঈদ খোকন বলেন, আমরা চলতি মাসের শেষ সপ্তাহে পুরান ঢাকায় বিআরটিসির চক্রাকার বাস সার্ভিস পরীক্ষামূলক চালু করব। এটি সফল হলে স্থায়ীভাবে চালু থাকবে। পুরান ঢাকার চক্রাকার বাস সার্ভিসের রুট হবে- সদরঘাট, ধোলাইখাল হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার এবং সেখান থেকে আমুলিয়া মডেল টাউনের পাশের সড়ক দিয়ে বনশ্রী হয়ে রামপুরা যাবে।

রাজধানীর বাস রুটগুলোকে ২২টি রুটে নিয়ে আসার বিষয়ে দক্ষিণের মেয়র বলেন, রাজধানীর সড়কে শৃঙ্খালা ফেরাতে আগামী মার্চের মধ্যে ২২টি রুট ও ছয়টি কোম্পানি চূড়ান্ত করা হবে। এ বিষয়ে আমরা এখন পরিবহনের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে বসেছি। আগামীতে বাস মালিকদের সঙ্গে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

রুট নির্ধারণের কার্যক্রমে ধীরগতির বিষয়ে জানতে চাইলে মেয়র বলেন, ডেঙ্গুর প্রকট ও জাতীয় সংসদ নির্বাচনের কারণে আমাদের কার্যক্রম কিছুটা পিছিয়েছে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে আমাদের পাইলট প্রকল্পের কাজ শুরু করতে পারব।

মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে বৈঠকে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, বিআরটিসি চেয়াম্যান ডা. মো. কামরুল আহসান, নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছর রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। ১০ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে।

কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম আহ্বায়ক এবং বিআরটিএ চেয়ারম্যান, বিআরটিসি চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে সদস্য করা হয়।



আমার বার্তা/০৯ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন