শিরোনাম :

  • গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা গণমাধ্যমে শৃঙ্খলা ও পেশাদারিত্ব নিশ্চিতের আহ্বান রাষ্ট্রপতির শহীদ আসাদ দিবস আজ যুক্তরাষ্ট্রে ২ পুলিশকে গুলি করে হত্যা
নির্দিষ্ট কোম্পানির আওতায় ঢাকায় নামবে ৫ হাজার বাস
নিজস্ব প্রতিবেদক :
১০ ডিসেম্বর, ২০১৯ ১৭:১৮:০১
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেছেন, রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালু করতে আমরা কাজ করে যাচ্ছি। বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে গঠিত কমিটির মাধ্যমে ঢাকায় নির্দিষ্টসংখ্যক কোম্পানির আওতায় ৫ হাজার বাস নামানো হবে। যার মধ্যে ১ হাজার এসি বাস। টিকিট কাউন্টার এবং স্মার্ট কার্ডের ব্যবহার থাকবে। ফলে রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালু হবে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। মহাখালী বাস টার্মিনাল এলাকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং রোধ করা বিষয়ে এ বৈঠকের আয়োজন করা হয়।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, বর্তমানে সড়কে কে কার আগে যাবে, কে যাত্রী বেশি পাবে -এ নিয়ে প্রতিযোগিতা হয়। বাস রুট রেশনালাইজেশন কমিটির কাজ অনুযায়ী সড়কে শৃঙ্খলা ফেরানোর কাজ শেষ হলে এমন প্রতিযোগিতা আর থাকবে না। আমরা টিকিট কাউন্টার সিস্টেম চালু করলে সুপারভাইজার সিস্টেম আর থাকবে না, ফলে এ অসম প্রতিযোগিতাও আর হবে না। প্রতিযোগিতা বেশি থাকার কারণে দুর্ঘটনার সংখ্যাও বাড়ে।

তিনি বলেন, চালকের সঙ্কট আগে দূর করতে হবে, তাহলে দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে। বাংলাদেশের ইতিহাসে চালক তৈরির উদ্যোগ নেই। বর্তমান সরকারই প্রথম চালক তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বিআরটিএর বর্তমানে পর্যাপ্ত লাইসেন্স দেয়ার সক্ষমতা নেই। তাদের যে পরিমাণ জনবল দরকার তার অর্ধেকই নেই। তাদেরই আগে সক্ষমতা অর্জন করতে হবে।

মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজী আবুল কালামের সভাপতিত্বে বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ডিএনসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ২৪ ও ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিউল হক, শামিম হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/১০ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন