শিরোনাম :

  • চীন-রাশিয়াকে সতর্ক করল যুক্তরাষ্ট্র চাঁদে প্রথমবারের মতো পা রাখবেন নারী গত পাঁচ বছরে ৫৮ দেশ সফরে ৫১৭ কোটি ব্যয় করেছেন মোদি সালমান খানের ছবির সাথে প্রতিযোগিতা করবে জন আব্রাহামের ছবি
করোনা সম্পর্কে অনুমাননির্ভর তথ্য প্রকাশ-প্রচার চলছে
নিজস্ব প্রতিবেদক :
১১ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:০৯:১২
প্রিন্টঅ-অ+


স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেছেন, নভেল করোনাভাইরাস সম্পর্কে সামাজিকমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে অনুমাননির্ভর তথ্য প্রকাশ ও প্রচার চলছে। তিনি জানান, বাংলাদেশে এখনও কোনো ২০১৯-এনকভ আক্রান্ত রোগী পাওয়া যায়নি। একজন সন্দেহজনক রোগীকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা ও মূল্যায়ন চলছে।

আজ (মঙ্গলবার) দুপুর ১২টায় আইইডিসিআর মিলনায়তনে সাংবাদিকদের নিয়মিত অবহিতকরণের অংশ হিসেবে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আইইডিসিআর নিয়ন্ত্রণ কক্ষ থেকে এসব অনুমাননির্ভর গুজব সম্পর্কে জবাব প্রচার করার জন্য বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। কারও যদি কোনো জিজ্ঞাসা থাকে তাহলে তিনি আইইডিসিআর ওয়েবসাইট থেকে জবাব খুঁজে পেতে পারেন। নতুবা আইইডিসিআর’র হটলাইনে ফোন করে সরাসরি যেকোনো প্রশ্নের জবাব পেতে পারেন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা হয় ১৪ হাজার ২৯৪ জন যাত্রীর। তাদের মধ্যে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ৯ হাজার ২৬ জন ও দুটি সমুদ্র বন্দর (চট্টগ্রাম ও মংলা) দিয়ে ১৫২ জন ও বিভিন্ন স্থল বন্দর দিয়ে ৫ হাজার ১১৬ জন যাত্রীর স্ক্রিনিং করা হয়।

কোয়ারেন্টাইনকৃতদের স্বাস্থ্য পরিস্থিতি

সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে রাখা ১১ জন এবং আশকোনা কোয়ারেন্টাইন কেন্দ্রে উহান ফেরত ৩০১ যাত্রী সুস্থ আছেন।

স্বাস্থ্য উপদেশ

যারা সুস্থ আছেন তাদের মাস্ক পরা দরকার নেই। যারা সর্দি-কাশিতে ভুগছেন শুধু তারাই ঘরের বাইরে বের হলে মাস্ক পরবেন। তবে ঘরে ফেরার আগে ব্যবহৃত মাস্কটি মুখঢাকা বিনে ফেলবেন, যেন কেউ কুড়িয়ে আবার তুলে নিতে না পারে।



আমার বার্তা/১১ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন