শিরোনাম :

  • করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর রাশিয়ায় কোয়ারেন্টাইন না মানলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড মুম্বাইয়ের হোটেলে মহারাষ্ট্রের ১৬২ বিধায়কের শপথ জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
সবচেয়ে দূষিত ঢাকার বাতাস
নিজস্ব প্রতিবেদক :
২১ মার্চ, ২০২০ ১১:৪৭:৪২
প্রিন্টঅ-অ+


বিশ্বের শহরগুলোর মধ্যে দূষিত বাতাসের তালিকায় শীর্ষে জায়গা পেয়েছে ঢাকা। শনিবার (২১ মার্চ) সকাল ৮টা ৪৪ মিনিটে রাজধানীর বাতাসের মান সূচকে (একিউআই) স্কোর ছিল ২৫৬। যার অর্থ হচ্ছে, ঘনবসতির এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

শনিবার সকালে একিউআই তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে জায়গা পায় থাইল্যান্ডের চিয়াং মাই ও মঙ্গোলিয়ার উলানবাটর শহর। তাদের স্কোর ছিল ১৮২ ও ১৭০।

বাতাসের প্রতিদিনের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। পাশাপাশি কী রকম বাতাসে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা-ও জানায়।

একিউআই মানে কোনো শহরের স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকার অর্থ হচ্ছে, ওই বাতাস শহরের গোটা জনগোষ্ঠীর ওপর প্রভাব ফেলতে পারে। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেয়া হয়ে থাকে। কার্যক্রম সীমিত করার কথা বলা হয় অন্যদেরও।

ঘনবসতির ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত পরিবেশ নিয়ে হিমশিম খাচ্ছে। অপরিকল্পিত নির্মাণকাজের ধুলাবালি, যানবাহন ও ইটভাটার ধোঁয়াসহ বিভিন্ন কারণে রাজধানী নাকাল থাকে দূষণে। তবে বর্ষা মৌসুমে ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়।



আমার বার্তা/২১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন