শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
আজ বিশ্ব আবহাওয়া দিবস
নিজস্ব প্রতিবেদক :
২৩ মার্চ, ২০২০ ১০:৩৯:০১
প্রিন্টঅ-অ+


বিশ্ব আবহাওয়া দিবস আজ সোমবার। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘জলবায়ু ও পানি’।

‘আব’ মানে পানি। আর ‘হাওয়া’ মানে বাতাস বা বায়ু। অর্থাৎ আবহাওয়া হচ্ছে জলবায়ু। জলবায়ু নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে প্রতি বছর মার্চ মাসের ২৩ তারিখ পালিত হয় বিশ্ব আবহাওয়া দিবস।

১৯৫১ সাল থেকে সারা বিশ্বে এই দিবসটি পালিত হয়ে আসছে। এর আগের বছর এই দিনে গঠন করা হয় বিশ্ব আবহাওয়া সংস্থা। এটি জাতিসংঘের বিশেষ সংস্থা হিসেবে মর্যাদা পায়। আমাদের দৈনন্দিন জীবনে আবহাওয়ার প্রভাব খুবই গুরুত্বপূর্ণ। বরং আবহাওয়ার ওপর নির্ভর করেই মানুষের জীবন প্রবাহ আবর্তিত হচ্ছে।

আবহাওয়া নিয়ন্ত্রণ করছে খাদ্যশস্যের উৎপাদন। আবহাওয়ায় গতি প্রকৃতি পর্যবেক্ষণ করেই মানুষকে এগুতে হয় সামনে, সাজাতে হয় ভবিষ্যৎ পরিকল্পনা। আবহাওয়ার পূর্বাবাস সম্পর্কে যত সচেতনতা সৃষ্টি করা যাবে, ততই দুর্যোগ, দুর্ভোগ এড়িয়ে চলার সুযোগ খুঁজে পাওয়া যাবে। বিশ্ব আবহাওয়া দিবসের প্রাক্কালে এই বক্তব্যটিই তুলে ধরা হয়েছে বিশ্ববাসীর কাছে।



আমার বার্তা/২৩ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন