শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
করোনায় মৃতদের দাফন করতে দেবে না খিলগাঁওবাসী
নিজস্ব প্রতিবেদক :
২৫ মার্চ, ২০২০ ১৬:১৯:৫৬
প্রিন্টঅ-অ+


ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তাকে খিলগাঁওয়ের তালতলা কবরস্থানে দাফন করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে এ সিদ্ধান্তের বিরোধিতা করে তিন দিন ধরে বিক্ষোভ-মানববন্ধন করছে খিলগাঁও ও রামপুরার এলাকাবাসী।

বিক্ষোভের মুখে এই মুহূর্তে কবরস্থান পরিবর্তনের সিদ্ধান্ত আসতে পারে বলে ডিএনসিসি সূত্রে জানা গেছে।

এদিকে টানা তিন দিন চলা এই বিক্ষোভে মঙ্গলবার কবরস্থানের গেটে একটি ব্যানার টাঙিয়ে দিয়েছে এলাকাবাসী। ব্যানারে লেখা রয়েছে, “মাননীয় প্রধানমন্ত্রী, ডিএনসিসি ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের প্রতি আকুল আবেদন, সাধারণ জনগণের জীবনের নিরাপত্তার স্বার্থে ‘করোনাভাইরাসে’ আক্রান্ত মৃত ব্যক্তিদের লাশ খিলগাঁও তালতলা কবরস্থানের পরিবর্তে ঢাকার বা্ইরে বা অন্য কোনো নিরাপদ স্থানে দাফন করার ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করছি।”

এদিকে বুধবার সকালে করোনায় আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছেন। তার দাফনের স্থানটি এখনও নিশ্চিত করা হয়নি।

গত ১৯ মার্চ স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা মোতাবেক করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে ডিএনসিসি একটি কমিটি গঠন করে। কমিটিতে মেয়র সভাপতি এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন। সেদিন এক বৈঠকে কমিটির সভাপতি করোনায় আক্রান্তদের মৃত্যুতে খিলগাঁও তালতলা কবরস্থানে দাফনের সিদ্ধান্ত জানিয়েছিলেন।

দাফনের সর্বশেষ সিদ্ধান্ত জানতে কমিটির অন্যতম সদস্য ও প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বলেন, কবরস্থান ও দাফনের বিষয়ে বিকেলে আমাদের সভা রয়েছে। সেখান থেকে যে সিদ্ধান্ত আসবে সেটি পালন করা হবে।

বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়ে বুধবার সর্বশেষ সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে করোনাভাইরাসে আরও একজন মারা গেছেন। ফলে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচজনে। অন্যদিকে নতুন করে কেউ আক্রান্ত হননি, তাই আক্রান্তের সংখ্যা ৩৯-ই আছে। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন আরও দুজন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন সাতজন।



আমার বার্তা/২৫ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন