শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
মন্ত্রিসভার বৈঠক হচ্ছে সোমবার
নিজস্ব প্রতিবেদক :
০৫ এপ্রিল, ২০২০ ১৪:৩২:৩০
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস সংক্রমণের মধ্যে টানা ১৭ দিনের সরকারি ছুটি চলছে। এরমধ্যে মন্ত্রিসভার বৈঠক হচ্ছে সোমবার (৬ এপ্রিল)। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বেলা ১১টায় এই বৈঠক হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।

রোববার (৫ এপ্রিল) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগ) মো. আব্দুল বারিক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি আরও বলেন, ‘তবে বৈঠকে যাদের এজেন্ডা আছে, শুধু সেই মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা থাকবেন। করোনার এই প্রেক্ষাপটে বৈঠক ঘিরে সব ধরনের সুরক্ষামূলক ব্যবস্থা গণভবনই নেবে।’

মন্ত্রিসভা হচ্ছে দেশের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। সাধারণত প্রতি সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় কিংবা সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করে থাকেন। মন্ত্রিসভার সদস্যরা বৈঠকে উপস্থিত থাকেন।

দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়া এবং এর সংখ্যা বাড়তে থাকলে জনসমাগম হয় এমন সব ধরনের ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। মুজিববর্ষ উপলক্ষে ২২ ও ২৩ মার্চ জাতীয় সংসদের বিশেষ অধিবেশন হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

পরে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। বন্ধ করে দেয়া হয় সব ধরনের গণপরিবহনও। পরে করোনা পরিস্থিতির উন্নতি না হলে ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।

সর্বশেষ গত ১৬ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। ২২ মার্চ (সোমবার) সংসদের বিশেষ অধিবেশনের কারণে মন্ত্রিসভা বৈঠক হয়নি। পরে ৩০ মার্চও বন্ধের মধ্যে হয়নি মন্ত্রিসভার বৈঠক।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৬৪ হাজার ছাড়িয়েছে, একই সঙ্গে আক্রান্তের মোট সংখ্যা ১২ লাখ।

শনিবারের (৪ এপ্রিল) তথ্য অনুযায়ী, বাংলাদেশে করোনাভাইরাসে সর্বশেষ আরও নয়জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৭০ জনে। আক্রান্তদের মধ্যে আরও দুজন মারা গেছেন। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটজনে। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন আরও চারজন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা ৩০।



আমার বার্তা/০৫ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন