শিরোনাম :

  • আজ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী বৈরুতে জোড়া বিস্ফোরণে নিহত ৭৮, আহত প্রায় ৪০০০ লেবাননে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা উল্কাপিণ্ড থেকে মিলবে ৫ হাজার কোটি টাকা, অতঃপর...
জনসংখ্যা প্রতিবছর ১৯ লাখ করে বাড়ছে
নিজস্ব প্রতিবেদক :
৩০ জুন, ২০২০ ১৫:১২:১৬
প্রিন্টঅ-অ+


বাংলাদেশে জনসংখ্যা যেন গাণিতিক মডেল বুঝে গেছে। সেটা অনুসরণ করেই প্রতিবছর জনসংখ্যা বাড়ছে। গত পাঁচ বছর ধরে ১ দশমিক ৩৭ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। এই সময়ে প্রতিবছর ১৯ থেকে ২০ লাখ করে মানুষ বেড়েছে। ২০১৫ সালে দেশে জনসংখ্যা ছিল ১৫ কোটি ৮৯ লাখ। ২০১৯ সালের জুলাইয়ে হয়েছে তা ১৬ কোটি ৬৫ লাখ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এমনটাই দাবি করছে। মঙ্গলবার (৩০ জুন) ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) ৩য় পর্যায়’ প্রকল্পের ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯’ প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি বলছে, ২০১৯ সালের জুলাই পর্যন্ত দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৬৫ লাখ। তার মধ্যে পুরুষ আট কোটি ৩৩ লাখ ৩০ হাজার এবং নারী আট কোটি ৩১ লাখ ৭০ হাজার। ২০১৫ সালে দেশের মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ৮৯ লাখ, ২০১৬-তে ১৬ কোটি আট লাখ, ২০১৭-তে ১৬ কোটি ২৭ লাখ, ২০১৮-তে ১৬ কোটি ৪৬ লাখ। পাঁচ বছর ধরে জনসংখ্যা বৃদ্ধির হার একই রয়েছে- ১ দশমিক ৩৭ শতাংশ। সে হিসাবে পাঁচ বছরের দেশে জনসংখ্যা বেড়েছে ৭৬ লাখ।

মোট জনসংখ্যার মধ্যে শূন্য থেকে ১৪ বছর বয়সী মানুষ রয়েছে ২৮ দশমিক ৫ শতাংশ, ১৫ থেকে ৪৯ বয়সী ৫৪ দশমিক ৬ শতাংশ, ৫০ থেকে ৫৯ বয়সী ৮ দশমিক ৭ শতাংশ এবং ৬০ বছরের বেশি মানুষ রয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

পুরুষের মধ্যে ২৮ দশমিক ৮ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৩ দশমিক ৭ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৮ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৮ দশমিক ৭ শতাংশের বয়স ৬০ বছরের উপরে।

নারীর মধ্যে ২৮ দশমিক ৩ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৫ দশমিক ৪ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৬ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৬০ বছরের বেশি রয়েছে ৭ দশমিক ৭ শতাংশ নারী।

দেশের মোট জনসংখ্যার ৫১ শতাংশই অন্যের ওপর নির্ভরশীল। তার মধ্যে গ্রামের ৫৫ শতাংশ এবং শহরে ৪৬ শতাংশ মানুষ নির্ভরশীল। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব এক হাজার ১২৫ জন।



আমার বার্তা/৩০ জুন ২০২০/জহির


আরো পড়ুন