শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
টিকা নিতে সাত শর্তে সম্মতি দিতে হবে
১২ জানুয়ারি, ২০২১ ১৭:৪৪:০০
প্রিন্টঅ-অ+


ফেব্রুয়ারির শুরুর দিকে দেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হওয়ার কথা রয়েছে। টিকা নিতে আগ্রহীদের এজন্য অ্যাপসের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। তবে টিকা নেয়ার আগে সম্মতিপত্রে সাত ধরনের তথ্য দিয়ে স্বাক্ষর করতে হবে। নির্ধারিত ফরমে এসব তথ্য পূরণ করার পর নেয়া যাবে টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে এসব তথ্য।

করোনার টিকা গ্রহণকারীর অবহিতকরণ সম্মতিপত্রে দেয়া শর্তগুলো হলো- করোনার টিকা সম্পর্কিত তথ্য অনলাইন ও সরাসরি ব্যাখ্যা করা হয়েছে। এই টিকা গ্রহণের সময়/পরে যেকোনো অসুস্থতা, আঘাত, ক্ষতি হলে তার দায়ভার স্বাস্থ্য সেবা প্রদানকারী বা সরকারের নয়। টিকা গ্রহণ ও এর প্রভাব সম্পর্কিত তথ্যের প্রয়োজন হলে তা প্রদান করতে হবে। কোনো রকম ঔষজধনিত এলার্জি নেই তা পরিষ্কার করতে হবে। টিকাদান পরবর্তী প্রতিবেদন/গবেষণাপত্র তৈরির ব্যাপারে অনুমতি দিতে হবে।

এছাড়া স্বেচ্ছায়, সজ্ঞানে এই টিকার উপকারিতা ও পাশ্বপ্রতিক্রিয়া সম্পর্কে অবগত হয়ে টিকা গ্রহণ করতে সম্মত থাকার কথা জানাতে হবে।


আরো পড়ুন