শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মুম্বাই হোটেলে সন্ত্রাসী হামলা আজও ভোলেনি ভারতবাসী: শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী
অশোক দত্ত
২৭ নভেম্বর, ২০২১ ১৬:০২:২০
প্রিন্টঅ-অ+


মুম্বাই হামলাকারীদের কখনোই ক্ষমা করা হবে না। মুম্বাই হামলার সেই ভয়াবহ ঘটনার ক্ষত, সেই রক্ত, সেই শোক আজও ভারতবাসীর মন থেকে মুছে যায়নি। সেই হামলার ঘটনা আমরা ভুলতে পারিনা কেননা এমন ঘটনা আর কোথাও ঘটেনি। একটি রাষ্ট্র অন্য একটি রাষ্ট্র টার্গেট করে এটা করেছে বলে মন্তব্য করেছে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী।

গতকাল( ২৬ নভেম্বর) ঢাকাস্থ  শিল্পকলা একাডেমিতে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ১৩তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত "উপমহাদেশে জঙ্গি, মৌলবাদ, সন্ত্রাস দমন: সরকার ও নাগরিক সমাজের করণীয়" শীর্ষক এক আলোচনা সভায় বিশেষ অথিতির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, ২০০৮ সালে ২৬ নভেম্বর মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলায় ১৬৪ জন নিহত হন।হামলার পর পেরিয়ে গেছে ১২ বছর। প্রতি বছর এ দিনটি গভীর শোক ও শ্রদ্ধায় মৃত ও হতাহতদের স্বরণ করে সন্ত্রাসবিরোধী শান্তিপ্রিয় বিশ্ববাসী।

ভারতীয় রাষ্ট্রদূত আরো বলেন, মুম্বাই হামলার ঘটনা মোকাবেলায় বাংলাদেশ থেকে আমরা অনুপ্রেরণা পেয়েছি কারণ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সঙ্গে এই হামলার অনেক মিল রয়েছে। বাংলাদেশ-ভারত এ ধরণের মৌলবাদ, সন্ত্রাসবাদ মোকাবেলায় এক সঙ্গে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সহযোগিতায় ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে শাহরিয়ার কবিবের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খাঁন কামাল। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দক্ষিণ এশীয় গানসম্মিলনের সভাপতি অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, জয়া শ্যামলী নাসরিন চৌধুরী, সমাজকর্মী আরমা দত্ত, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব:)মো, আব্দুর রশিদ প্রমুখ।

সভা শুরুর আগে অথিতিরা চিত্রশালায় আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।


আরো পড়ুন